নগদ একাউন্ট কিভাবে খুলতে হয়

বাংলাদেশের অন্যতম একটি মোবাইল ব্যাংকিং সিস্টেম নগদ একাউন্ট। 


Nogod account


আসসালামু আলাইকুম। আজ আপনাদেরকে জানাবো বাংলাদেশের অন্যতম একটি মোবাইল ব্যাংকিং সিস্টেম নগদ। নগদ একাউন্ট কিভাবে খুলতে হয় এবং বিস্তারিত বিষয় নিয়ে আজকের এই ব্লগ পোস্ট।গত পোস্টে আপনাদেরকে বলেছিলাম বাংলাদেশের বিখ্যাত মোবাইল ব্যাংকিং সিস্টেম বিকাশ সম্পর্কে। আজ আপনাদেরকে বোঝাবো নগদ একাউন্ট সম্পর্কে। তো চলুন কথা না বাড়িয়ে মেইন টপিকে যাই।

নগদ কী

নগদ হচ্ছে বাংলাদেশের অন্য আরেকটি বিখ্যাত মোবাইল ব্যাংকিং সিস্টেম। নগদ হচ্ছে বাংলাদেশ ডাক বিভাগের দ্বারা পরিচালিত একটি মোবাইল ব্যাংকিং সিস্টেম। এটি মোবাইলের মাধ্যমে পরিচালিত হয়। 

এই সিস্টেমে ব্যবহারকারীর আর্থিক লেনদেন সহজ করে তোলে।নগদ একাউন্ট মূলত ২ প্রকার হয়ে থাকে, যেমন - পারসোনাল বা ব্যক্তিগত এবং ব্যবসায়ীক বা এজেন্ট।

সহজভাবে নগদ পরিচালনার জন্য ডাক বিভাগ একটি এপস ব্যবহার করার রেকোমেন্ড করেন।এপসে সহজে লেনদেন করা যায়।

খুব সহজে একটি নগদ একাউন্ট খুলা যায়।নগদ একাউন্টে বিভিন্ন সার্ভিস বা সেবা রয়েছে।যেমন - ক্যাশ ইন, সেন্ড মানি, ক্যাশ আউট,  বিভিন্ন ধরনের বিল পরিশোধ ইত্যাদি সার্ভিস খুব সহজে পেতে পারেন নগদ একাউন্টে।

নগদ একাউন্ট কিভাবে খুলতে হয় 

নগদ একাউন্ট খুলা একদম সহজ।কয়েকটি Step follow করলে খুব সহজে নগদ একাউন্ট খোলতে পারবেন, চলুন জেনে নেই নদগ একাউন্ট কিভাবে খুলতে হয়  

১) প্রথমে আপনাকে প্লে স্টোর থেকে নগদ এপস ডাউনলোড করবেন।

২) এপে ঢুকুন,রেজিস্ট্রার বাটনে ক্লিক করুন। 

৩) নাম্বার দিন,তারপরে ভেরিফিকেশন কোড আসবে কোডটি দিবেন ভেরিফাই করে নিবেন।

৪) পিন সেট করবেন ৪ সংখ্যার পিন হতে হবে।

৫) তারপরে ত্রিডট মেনু থেকে "KYC Verification" নামে একটি অপশন পাবেন সেখানে ক্লিক করবেন। 

৭) তারপরে আপনার সামনে ন্যাশনাল আইডি কার্ডের অপশন আসবে।সেখান থেকে Front এবং Back পার্টের ক্রিস্টাল ক্লিয়ার ছবি তুলে Submit বাটনে ক্লিক করবেন।

৮) তারপরে যার NID কার্ড তার সরাসরি ছবি তোলার অপশন আসবে সেখানে আপনি আলোতে যাতে দেখা যায় স্পষ্ট ছবি তুলবেন "দিকনির্দেশনা" দিবে কিভাবে ছবি তুলতে হবে সে অনুযায়ী ছবি তুলবেন।ছবি স্পষ্ট হলে নিয়ে নিবে আর ক্লিয়ার না হলে আবার তোলার কথা বলবে।

৯) সব শেষ হলে ১-২ দিনের মধ্যে একাউন্ট একটিভ হয়ে যাবে অর্থাৎ লেনদেন করতে পারবেন। একাউন্ট একটিভ হওয়ার পরে লেনদেন করবেন তার আগে করবেন না।

আর এই Step Follow করেই খুব সহজে নগদ একাউন্ট খোলা যায়।

নগদে টাকা দেখার নিয়ম

নগদে টাকা দুটি উপায়ে চেক করা যায়,(১) এপসের মাধ্যমে আর (২) USSD কোড ডায়াল করে দেখা যায়।চলুন জেনে নেই কিভাবে নগদে টাকা কিভাবে চেক করবেন। 

এপসের মাধ্যমে :

প্রথমে এপসে ঢুকে পিন দিয়ে লগ ইন করে নিবেন।
উপরে লেখা দেখবেন "ব্যালেন্স" এই অপশনে যাস্ট একবার ক্লিক করলেই দেখতে পাবেন আপনার একাউন্টে মোট কত টাকা ও কত পয়সা আছে। 

USSD কোড এর মাধ্যমে :

USSD কোড হচ্ছে সেই কোড যা 'স্টার' ও 'হেস' বাটন ইউজ করে ব্যালেন্স চেক করা হয়।যাই হোক USSD কোড ব্যবহার করে কিভাবে ব্যালেন্স দেখবেন।

প্রথমে আপনার ফোনের ডায়ালপেডে যান গিয়ে টাইপ করুন *167# তারপরে লোডিং নিয়ে কতগুলো অপশন পাবেন যা 1,2,3 নাম্বারিং করা থাকবে।আপনার কাজ হলো 7 নাম্বার যে অপশন বা "My Nagad" লেখা দেখবেন সেখাবে ক্লিক করবেন আবারো লোডিং নিবে তারপরে আসবে 1 নাম্বারে বা "Balance Enquiry"
অপশনে ক্লিক করলে আবারো লোডিং নিবে তারপরে আপনার পিন নাম্বার দিবেন।তারপরে ব্যালেন্স দেখতে পারবেন। আর এই ভাবেই আপনি নগদ একাউন্টের ব্যালেন্স দেখতে পারবেন। 

নগদে ক্যাশ আউট চার্জ কত

নগদ একাউন্টে ক্যাশ আউট চার্জ নির্ভর করে আপনি কত টাকা ক্যাশ আউট করবেন।তবে এজেন্টের মাধ্যমে ক্যাশ আউট বেশি করা হয় তাই ক্যাশ আউট করতে প্রতি হাজারে ১.৪% চার্জ দিতে হয়।যেমন - একজন ব্যক্তি যদি ১,০০০ টাকা ক্যাশ আউট করেন তাহলে ক্যাশ আউট চার্জ পড়বে ১৪ টাকা।আর কেউ যদি ২,০০০ টাকা ক্যাশ আউট করে তাহলে চার্জ পড়বে ২৮ টাকা।অর্থাৎ এটা নির্ভর করে কত টাকা ক্যাশ আউট করা হবে।

তবে ব্যাংক একাউন্ট থেকে টাকা আনতে কম-বেশি চার্জ লাগতে পারে।এছাড়া ATM থেকে ক্যাশ আউট করতে কিছু সামান্য পরিমাণ চার্জে কেটে নেওয়া হবে।

নগদে সর্বনিম্ন কত টাকা সেন্ড মানি করা যায়

নগদে যে কেউ সর্বনিম্ন ১০ টাকা সেন্ড মানি করতে পারবেন। অর্থাৎ একজন আরেকজনকে সর্বনিম্ন ১০ টাকা সেন্ড মানি করতে পারবে।

নগদ একাউন্ট লক হলে করনীয় 

নগদ একাউন্ট যদি লক হয়ে যায় কোনো কারণবশত তাহলে আপনাকে বুঝতে হবে যে কোন কারণে লক হয়েছে।কারণ খুঁজে সমাধান করুন।

আর যদি কোনো কারণ খোঁজে না পান তাহলে অবশ্যই নগদ কাস্টমার কেয়ারে কল করতে পারেন। নগদ কাস্টমার কেয়ার নাম্বার 16167 এই নম্বরে যোগাযোগ করতে পারেন।এটি টোল ফ্রি নাম্বার চার্জ কাটবে না।

আপনার একাউন্ট লক হওয়ার কারণ জানতে চাইবে।লাস্ট লেনদেন কত ছিল তার একটি স্টেটমেন্ট জানতে চাইবে।আসলে এগুলো জানতে চাওয়ার কারণ হলো যে এই একাউন্ট কি আসলেই কি আপনার এটা যাচাই করবে।

আপনার NID Card জানতে চাইবে।তাই তাদেরকে সঠিক তথ্য দিয়ে সাহায্য করা আপনার দায়িত্ব। অপেক্ষা করুন পরবর্তীতে সকল তথ্য ঠিক থাকলে তারা লক একাউন্ট আনলক করে দিবে।

শেষ কথা 

সুতরাং বুঝতে পারলেন কিভাবে নগদ একাউন্ট খোলতে হয়। কিছুটা বিকাশ একাউন্ট এর মতোই।লেনদেন করা উচিত খুব সতর্কতার সঙ্গে। পিন চাইলে না দেওয়াটি ভালো। 

খুব সহজে ক্যাশ আউট করতে পারবেন কোনো ঝামেলা ছাড়াই।ক্যাশ আউট চার্জও বেশি পড়ে না।সব দিক দিয়ে পারফেক্ট নগদ একাউন্ট। 

বিভিন্ন ধরনের অনলাইন পেমেন্ট, বিদ্যুৎ বিল, পানির বিল,গ্যাস বিল ইলেক্ট্রিসিটি বিল ইত্যাদি নগদের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন অনলাইনে।

তবে বর্তমানে এপস ব্যবহার করাটাই সহজ কোনো ঝামেলা নেই, ঢুকলে আর সব সার্ভিস দেখে নিলেন।আশা করি আমার এই পোস্টটি ভালো লাগবে।সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ। 
নবীনতর পূর্বতন

نموذج الاتصال