অটোমেশন কি।

আমাদের দৈনন্দিন জীবনকে কিভাবে বদলে দিচ্ছে অটোমেশন। 


What is Automation


অটোমেশন কিভাবে আমাদের দৈনন্দিন জীবনকে বদলে দিচ্ছে অটোমেশন কি,এ সম্পর্কে বিস্তারিত আলোচনা আজকে আপনাদেরকে জানাবো।

অটোমেশন শব্দটি হয়তো অনেকে শোনেছি কিন্তু এই অটোমেশন কি তা আমরা অনেকেই জানি না।বর্তমানে অটোমেশনের গুরুত্ব অপরিসীম।দিনে দিনে এটার গুরুত্ব বেড়ে চলেছে।

বর্তমানে এই অটোমেশন আমাদের অফিসিয়াল কাজের ধরন পালটে দিয়েছে।বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রতে এই অটোমেশন ব্যবহার করা হয় যাতে সময় ও শ্রম দুটোই বেচে যায়।

আজকের এই ব্লগ পোস্টে আপনাদেরকে অটোমেশন সম্পর্কে বিস্তারিতভাবে বিশদ বিবরন আলোচনা করবো।তো কথা না বাড়িয়ে চলুন আসল আলোচনায় এগিয়ে যাই।


অটোমেশন কি

অটোমেশন হচ্ছে এমন একটি প্রক্রিয়া যেটি ব্যবহারে বিভিন্ন কার্যক্রম সহজ ও নির্ভুলভাবে পরিচালনা করে থাকে।অটোমেশনে ব্যবহৃত মূলত সফটওয়্যার, মেশিন এবং আরো অন্যান্য প্রযুক্তি। এসব ব্যবহার করা হয় কারণ মানুষের নাক গলানো ছাড়াই কাজটি সঠিক ও নির্ভুলভাবে করার জন্য।

এসব কাজ করা হয় মূলত কাজ যাতে সহজ ভাবে করা যায়।অটোমেশন বিভিন্ন প্রতিষ্ঠানে ব্যবহৃত হয়। যেমন - কল-কারখানা,বিভিন্ন অফিসে,আইটি ও গৃহস্থালিতেও ব্যবহার করা যায়।নির্ভুলতা বাড়াতে,শ্রম বাঁচতে এবং সময় বাচাঁতে অটোমেশন ব্যবহার করা হয়।

তাই বলা যায় যে অটোমেশন পদ্ধতি মানুষের শ্রম ও সময় দুটোই বাচাঁয়।মানবিক জীবনে উন্নতি এনেছে এই অটোমেশন। 


অটোমেশন ইতিহাস 

অটোমেশনের ধারনা অনেক আগে থেকেই,কিন্তু আধুনিক অটোমেশনের বিকাশ শুরু হয় শিল্প-বিপ্লবের সময় থেকে শুরু করে।

প্রাচীনকালে গ্রীকরা কিছু স্বয়ংক্রিয় অটোমেশন পদ্ধতি ব্যবহার করতো।যেমন - প্রথম শতাব্দীতে হিরো অব আলেকজান্দ্রিয়া যা বাস্প চালিত ইঞ্জিন ছিল,এটি স্বয়ংক্রিয়ভাবে দরজা খোলার জন্য ব্যবহার হতো।

 আঠারো শ ও ১৯শ শতাব্দীতে শিল্প বিপ্লবের অনেক বড় একটি পরিবর্তন আসতে শুরু করেছিল।এই সময়ে বিভিন্ন যান্ত্রিক দিক দিয়ে উন্নত হওয়ার ফলে তখন সময় ও শ্রম বাচতো এবং উৎপাদন বৃদ্ধি পেতো।খরচও কমে যেতো।

১৯৫০ সালের দিকে স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ব্যবস্থার উন্নয়ন ঘটতে থাকে যা তখনকার সময় ইলেকট্রনিক, বৈদ্যুতিক ও কম্পিউটার প্রযুক্তিতে আমূল-পরিবর্তন আসে।

আধুনিক যুগে এসে অটোমেশনের আরো বিকাশ পেতে থাকে।বর্তমানের অটোমেশন উন্নত হয়েছে মেশিন লার্নিং, এআই সিস্টেম, ইন্টারনেট অফ থিংস ইত্যাদি। 

বর্তমানে এসেও অটোমেশন বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার হচ্ছে যেমন - উৎপাদন, বাসা-বাড়ি,স্বাস্থ্য সেবা, কল-কারখানা ইত্যাদিতে।

অটোমেশন এর ভবিষ্যৎ আরো দিন দিন বেড়ে যাবে।কারণ অটোমেশনের ব্যবহার দিন দিন মানুষের কাছে সহজ হয়ে যাবে এবং এটি ব্যবহার করার কথা ভাবতে শুরু করছে। 


অটোমেশন কত প্রকার কী কী

অটোমেশন বিভিন্ন প্রকার হয়ে থাকে।অর্থাৎ এটি বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার হয়।তবে এর মধ্যে কিছু গুরুত্বপূর্ণ ক্ষেত্র রয়েছে যা নিচে আলোচনা করা হলো :

অফিস অটোমেশন 

অফিস অটোমেশন হচ্ছে অফিসের কাজ স্বয়ংক্রিয়ভাবে করিয়ে নেওয়া।অফিসের বিভিন্ন কার্যক্রম অটোমেশন পদ্ধতিতে নির্ভুলভাবে করাকে অফিস অটোমেশন বলে।

কিছু সফটওয়্যার ও মেশিন ব্যবহার করে কাজের চাপ কমিয়ে থাকে।এছাড়াও শ্রম ও সময় সাশ্রয় করে থাকে।

সেবা অটোমেশন

সেবা অটোমেশন হচ্ছে অটোমেশন পদ্ধতি ব্যবহার করে গ্রাহক সেবা নিশ্চিত করা।এতে উন্নত প্রযুক্তি ও সফটওয়্যার ব্যবহার করে থাকে।

এ পদ্ধতিতে গ্রাহক সেবা ছাড়াও অন্যান্য কার্যক্রম করে থেকে।আমাদের কেন্দ্রীয় ব্যাংক "বাংলাদেশ ব্যাংকেও" এই পদ্ধতি ব্যবহার করে গ্রাহক সেবা ও অন্যান্য সেবা প্রদান করে থাকে।

আইটি অটোমেশন(IT)

আইটি অটোমেশন হচ্ছে বিভিন্ন সার্ভার মেইনটেইনেন্স,ব্যাকআপ অটোমেশনস এবং স্ক্রিপ্টিং এর মাধ্যমে এই অটোমেশন পদ্ধতি ব্যবহার করে থাকে।তাও আবার স্বয়ংক্রিয়ভাবে। আর এই হচ্ছে আইটি (IT) অটোমেশন। 

হোম অটোমেশন

বর্তমানে বাড়ি ঘরেও এই প্রযুক্তি ব্যবহার করে থাকে।অর্থাৎ বর্তমানে বিভিন্ন দেশে AI কে দিয়ে বাসা বাড়ির কাজ সম্পন্ন করে থাকে।একে বলে স্মার্ট হোম।

শিল্প অটোমেশন 

শিল্প অটোমেশন পদ্ধতিতে অটোমেশনের ব্যবহার করে উৎপাদন বৃদ্ধি করার চেষ্টা করা হয়।কল-কারখানাতে স্বয়ংক্রিয় মেশিন ব্যবহার করে কাজ সহজ করে উৎপাদন করে থাকে।এমনকি বর্তমানে রোবটিক্স কল কারখানাতে কাজে লেগে পড়েছে।

অটোমেশনের সুবিধা 

বর্তমানে কাজের শ্রম ও সময় বাচাঁতে অটোমেশন পদ্ধতি ব্যবহার করা হচ্ছে।অটোমেশন কাজের ক্ষেত্রে অনেক সুবিধা দিয়ে থাকে।অটোমেশনের সুবিধা সম্পর্কে নিচে দেওয়া হলো : 
  • অটোমেশন প্রক্রিয়ায় সময়, শ্রম ও ভুল হওয়ার সম্ভাবনা কমায়।নির্ভুলভাবে কাজ করার ক্ষমতা রাখে।
  • কাজ করার ক্ষেত্রে মানুষের হস্তক্ষেপ কমায়,তাই ভুল হওয়ার আশঙ্কা কম থাকে।
  • অটোমেশন ব্যবহারে ব্যয় বা খরচ কমে যায়,উৎপাদন হয় বেশি, ব্যয় হয় কম।
  • বিপজ্জনক কাজ স্বয়ংক্রিয়ভাবে করা যায় এতে মানুষের প্রাণনাশের ঝুঁকি কমে যায়।
  • কাজ দ্রুত হয়ে যায়।
এগুলোই হলো প্রধান সুবিধা। এছাড়াও আরো সুবিধা রয়েছে।

উপসংহার 

বর্তমানে অটোমেশন পদ্ধতি ব্যবহার করে অনেক উন্নত কাজ করা হয়ে থাকে।আমাদের দৈনন্দিন জীবনকে সহজ করেছে এই অটোমেশন পদ্ধতি। আমাদের দেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংক এ এই পদ্ধতি চালু রয়েছে।ব্যাংকের গ্রাহক সেবার ক্ষেত্রে অটোমেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

অটোমেশন কী এই সম্পর্কে জানতে পারলেন। মূলত প্রাচীন কাল থেকেই অটোমেশন সম্পর্কে ধারনা মানুষের রয়েছে।ধীরে ধীরে তা বিকশিত হয়েছে। 

আশা করি পোস্টটি ভালো লাগবে। আরো একটি নিয়ে আসবো আপনাদের জন্য ততক্ষণে সুস্থ থাকুন ভালো থাকুন। আল্লাহ হাফেজ। 
নবীনতর পূর্বতন

نموذج الاتصال