বিকাশ।Bkash

বাংলাদেশের বিখ্যাত

 মোবাইল ব্যাংকিং সিস্টেম -

 বিকাশ।


Bkash account





আসসালামু আলাইকুম, 
আশা করি আল্লাহর রহমতে আপনারা সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। বন্ধুরা আজকে আমরা জনবো বাংলাদেশের বিখ্যাত মোবাইল ব্যাংকিং সিস্টেম সম্পর্কে যার নাম বিকাশ।

বিকাশ হচ্ছে বাংলাদেশের মধ্যে সবচেয়ে বড় একটি মোবাইল ব্যাংকিং সিস্টেম। বাংলাদেশে বিকাশের ইউজার বেশি। মোটকথা বাংলাদেশের এটার পরিচিতি বেশি। বিকাশ কী?  আগে তা জেনে নেই।মূলত বিকাশ হচ্ছে ব্রাক ব্যাংক দ্বারা তৈরিকৃত একটি মোবাইল ব্যাংকিং সিস্টেম। 

বিকাশ

বিকাশ হচ্ছে বাংলাদেশের একটি বড় মোবাইল ব্যাংকিং সিস্টেম। এটি এমন একটি প্রযুক্তি যেখানে আপনি অনলাইন লেনদেন ব্যবস্থা প্রদান করে।বিকাশ শুধুমাত্র বাংলাদেশের ইউজারদের জন্য চালু হয়েছে।এর মাধ্যমে অনলাইন পেমেন্ট,লেনদেন,বিল পরিশোধ, ইন্টারনেট ক্রয়,বিদ্যুৎ বিল সহ বিভিন্ন ধরনের কাজে ব্যবহার হয়।বিকাশে লেনদেন সহজ এবং বাংলাদেশের জন্য এটি খুব প্রযোজ্য। বিকাশের মাধ্যমে অনলাইনে ক্রেতার পেমেন্ট, বিক্রেতার পেমেন্ট এবং ব্যাংকেও টাকা পাঠানো যায় এই বিকাশের মাধ্যমে।বিকাশের এজেন্টরা মানুষের নিরপত্তার কথা চিন্তা করে বিভিন সিস্টেমে পরিচালনা করে থাকে। বিকাশ ইউজাররা সিকিউরিটির জন্য ৪-ডিজিটের একটি পিন নাম্বার সেটা করে থাকে।যাতে করে তার বিকাশ একাউন্টে থার্ট পার্টির কোনো এক্সেস না আসতে পারে।মোটকথা বিকাশের সিকিউরিটি বেশি।বা গ্রাহকের নিরাপত্তা বেশি।

বিকাশ একাউন্ট খোলার নিয়ম।

বিকাশ একাউন্ট খোলার নিয়ম খুবই সহজ।সিম্পল একটি বিষয় নিচের ধাপসমূহ ফলো করুন :

ধাপ - ১) বিকাশ এপস ডাউনলোড করুন।

ধাপ - ২) বিকাশ এপে প্রবেশ করুন।

ধাপ - ৩) লগইন/রেজিস্ট্রার বাটনে ক্লিক করুন। 

ধাপ - ৪) তারপরে যে নাম্বারে বিকাশ একাউন্ট খোলবেন সে নাম্বারটি দিন।আগে থেকে একাউন্ট খোলা থাকলে পিন নম্বর চাইবে,আর খোলা না হলে রেজিষ্ট্রেশন করার কথা বলবে।

ধাপ - ৫) রেজিষ্ট্রেশন করতে অবশ্যই আপনার NID কার্ড লাগবে।

ধাপ - ৬) এনআইডি কার্ড অনুসারে আপনার যাবতীয় তথ্য দিয়ে দিবেন।যেমন - নাম,ঠিকানা,এড্রেস,মোবাইল নাম্বার, ইমেইল এড্রেস, পোস্ট কোড,জেলা-উপজেলা,বিভাগ,বর্তমান ও স্থায়াই ঠিকানা।

ধাপ - ৭) ব্যক্তিগত তথ্য পূরণ করার পরে আপনি ছবি দেওয়ার জন্য রেডি হবেন।

ধাপ - ৮) এর পরে ক্যামেরা আসলে যার এনআইডি কার্ড তার ছবি তুলতে হবে।সামনের ক্যামেরা দিয়ে আসবেন ডানে - বামে মুখ ঘুড়াবেন।মানে যেভাবে ইন্সট্রাকশন দেয় ঠিক সেভাবে মুখ ডান - বাম করবেন।

তারপরে ২৪-৪৮ ঘন্টা অপেক্ষা করুন। হ্যাঁ বিকাশ চালু হবে তবে লেনদেন করা যাবে না। আর হ্যাঁ অবশ্যই বিকাশ একাউন্ট সচল করার জন্য বিকাশে ৫০ টাকা ক্যাশ ইন করে নিবেন।দুই-থেকে তিন দিন অপেক্ষা করুন বিকাশের পুরো কাজটি সফল হতে।

বিকাশ একাউন্ট চেক

বিকাশ একাউন্ট বর্তমানে দুইভাবে দেখা যায়। (১) এপসের মাধ্যমে (২) USSD কোড ডায়াল করে।
  • এপসের মাধ্যমে : এপসে প্রবেশ করুন।পিন দেন।তারপরে হোম পেজে নিয়ে যাবে।তারপরে ব্যালেন্স দেখুন অপশনে ক্লিক করলেই আপনার ব্যালেন্স দেখতে পারবেন।
  • USSD কোড : ইউএসএস কোড হচ্ছে কলে গিয়ে স্টার (*) ও হ্যাস (#) সহ কলিং কোডকে বুঝায়।বিকাশের ব্যালেন্স জানতে এই USSD কোড ব্যবহার করা যায়।বিকাশের ব্যালেন্স জানার জন্য *247# এই কোড ব্যবহার করা হয়।তারপরে ৯ নাম্বর অপশন দিবেন,তারপরে তারপরে ১ নম্বরে,তারপরে পিন নাম্বার জানতে পারবেন ব্যালেন্স।

বিকাশ একাউন্ট কার নামে খোলা আছে 

আসলে গ্রাহকের সিকিউরিটির জন্য এই তথ্য বিকাশ এইভাবে দিবে না।তাদের কাস্টমার কেয়ারে যোগাযোগ করতে বলবে।সবকিছু বিবেচনা করব তারপরে আপনাকে সকল তথ্য দিবে,যাচাই করবে এটার মালিক আপনি কি না।

বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম

বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়মাবলী কিছু উপায়ে হয়ে থাকে।তা নিচে দেওয়া হলো : 

(১) প্রথমে আপনাকে নিশ্চিত করতে হবে আপনার ব্যালেন্স ৳0.00 BDT টাকা। মানে আপনার বিকাশ একাউন্টের ব্যালেন্স ৳0.00 টাকা থাকতে হবে। 

(২) কোনো লোন থাকতে পারবেনা। লোন যদি নিয়ে থাকে তাহলে পরিশোধ করে বন্ধ করতে হবে।

(৩) বিকাশ একাউন্ট বন্ধ করতে বিকাশে চালু করা সব সেভিংস স্কিম বা সাবস্ক্রিপশন বাতিল করতে হবে।
এসব সম্পন্ন হলে আপনি নিকটস্থ বিকাশ সেবা কেন্দ্রে যোগাযোগ করুন,NID Card নিয়ে যেতে হবে যার আইডি কার্ড সেও যেতে হবে।

বিকাশ একাউন্ট বন্ধ হলে করনীয় 

বিকাশ একাউন্ট যদি বন্ধ হয়ে যায়, তাহলে অবশ্যই আপনাকে বিকাশ কাস্টমার কেয়ারে ভিজিট করতে হবে এবং তাদেরকে বিষয়টি জানালে তারা আপনার থেকে সকল তথ্য যাচাই করে একাউন্ট পুনরুদ্ধার করে দিবে।

উপসংহার

এই ছিল আজকের ব্লগ পোস্ট। আশা করি সকলেই বুঝতে পেরেছেন বিষয়টি। বিকাশ তাদের গ্রাহকদের জন্য অনেক নিরাপত্তার চিন্তা করে।তাই তাদেরকে বিভিন্ন উপায়ে তাদেরকে নিরাপত্তা দিয়ে থাকে।সবসময় মাথায় রাখবেন,বিকাশ থেকে কখনোই আপনার থেকে কোনো পিন নাম্বার অথবা OTP (One Time Password) চাইবে না।তাই সব দিক দিয়ে বিকাশ একাউন্ট সিকিউর একটি মোবাইল ব্যাংকিং সিস্টেম। 
তো সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন,আসসালামু আলাইকুম। 
নবীনতর পূর্বতন

نموذج الاتصال