ফেসবুক থেকে ইনকাম করার উপায়। How to earn from Facebook.

মনিটাইজেশন অন করে আয় করুন সহজ উপায়ে ফেসবুক থেকে।


Earn from Facebook


আসসালামু আলাইকুম আশা করি সবাই ভালো আছেন। আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করবো ফেসবুক থেকে কিভাবে ইনকাম করা যায়।

আপনারা মোটামুটি সবাই জানেন যে বিশ্বের মধ্যে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা সবচেয়ে বেশি।তাই ফেসবুক থেকে ইনকাম করার উপায়ও বেশি।ফেসবুকে ভিউ বেশি পাওয়ার আশঙ্কাও বেশি।

তাই আজ আপনাদেরকে কিছু সহজভাবে বুঝানোর চেষ্টা করবো যে আপনি কিভাবে ফেসবুক থেকে ইনকাম করতে পারবেন। তো কথা না বাড়িয়ে মেইন টপিকে যাওয়া যাক।

ফেসবুক কী 

ফেসবুক থেকে ইনকাম করার উপায় বলার আগে জেনে নেই ফেসবুক আসলে কি।মোটামুটি সবাইই জানি যে ফেসবুক কি।তারপরেও আপনাদেরকে স্বজাগ করে আবারো আমি ব্যাখ্যা দিচ্ছি।

ফেসবুক হচ্ছে একটি সোসিয়াল মিডিয়া প্লাটফর্ম যেখানে ব্যক্তির নিজের নামে ও নিজের সকল তথ্য বা পিকচার শেয়ার করে থাকে।

ফেসবুক তৈরি করেছে মূলত মার্ক জাকারবার্গ ২০০৪ সালে এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের কিছু যুবক ছেলেরা।তখন ফেসবুক ছিল শুধু হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এরিয়ার মধ্যে ব্যবহার হতো।

পরবর্তীতে যুগে যুগে এর বিস্তৃতি বাড়তে থাকে।পরবর্তীতে পুরো বিশ্বে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা দিনে দিনে বাড়তে থাকে।বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৩ বিলিয়নেরও বেশি।

যেহেতু ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেশি তাই ফেসবুক থেকে ইনকামটাও বেশি হতে পারে।তাই ফেসবুক থেকে ইনকাম করার উপায় সহজ হয়ে যায়।

ফেসবুকে ব্যক্তিগত প্রোফাইল তৈরী করে সেখানে তাদের নিজের ছবি,টেক্সট, ভিডিও ইত্যাদি শেয়ার করতে পারে।অন্যান্যদের সাথে ফ্রেন্ড হতে পারে ফ্রেন্ড রিকুয়েস্ট এর মাধ্যমে।

লাইক কমেন্ট করা যায় অন্যান্য পোস্টে, ছবি বা ভিডিওতে।এমনকি শেয়ারও করা যায়।গ্রুপ তৈরি করা যায়।মেসেঞ্জারে মেসেজের মাধ্যমে একে-অপরের সাথে যোগাযোগ সম্পন্ন করতে পারে।মূলত এটাই হলো ফেসবুক।

ফেসবুক থেকে ইনকাম করার উপায় 

ফেসবুক থেকে ইনকাম করার জন্য আপনাকে পেজ/প্রোফাইল তৈরি করতে হবে।চলুন জেনে কিভাবে সহজ উপায়ে ফেসবুক থেকে ইনকাম করতে পারবেন। 

ফেসবুক থেকে কয়েকটি উপায়ে আয় করতে পারবেন।ভিডিও আপলোড করে ইনকাম করবেন।তবে এখানে শর্ত হলো যে আপনার ফেসবুক পেজ/প্রোফাইল মনিটাইজেশন করা লাগবে।মনিটাইজেশনের জন্য আপনাকে কিছু ক্রাইটেরিয়া পূরণ করতে হবে।

ক্রাইটেরিয়া পূরণ করতে পারলে আপনি আয় করতে পারবেন।ফেসবুকে মূলত আপনি ভিডিও আপলোড করার মাধ্যমে আয় করবেন। তাই আসুন জেনে নেই কিভাবে আপনি কোন কোন উপায়ে আয় করবেন।

  • In-Stream Ads 

 ইন স্ট্রিম এডস হচ্ছে এমন একটি পদ্ধতি যেখানে আপনার ভিডিওতে এডস শো করবে আর এই এডস থেকে আপনার ভিউ অনুযায়ী আয় হবে।

In - Stream ads চালু করার জন্য আপনাকে কিছু ক্রাইটেরিয়া পূরণ করতে হবে। 

১) আপনার দেশ যোগ্য হতে হবে।অর্থাৎ আপনি যে দেশ থেকে ইন - স্ট্রিম এডস এর জন্য এপ্লাই করবেন সেই দেশ ফেসবুকের নীতি অনুযায়ী হতে হবে।

২) আপনাকে মাস্ট বী ফেসবুক কন্টেন্ট মনিটাইজেশন পলিসি নীতি মেনে চলতে হবে।

৩) পেজের জন্য ১০,০০০ ফলোয়ার লাগবে।আর ফেসবুক প্রোফাইলের জন্য ৫,০০০ ফলোয়ার লাগবে।

৪) পেজ/প্রোফাইল দুটির জন্যই লাস্ট ৬০ দিনে ৬০,০০০ মিনিট ওয়াচটাইম লাগবে যা আপনার ভিডিও থেকে কাউন্ট হবে।

৫) অবশ্যই আপনার পেজ/প্রোফাইলে একটিভ পাঁচটি ভিডিও আগে থেকে থাকতে হবে।

মূলত এইভাবেই আপনি In - Stream Ads ক্রাইটেরিয়া পূরণ করে মনিটাইজ অন করে নিতে পারেন।

  • Ads on reels

আপনার পেজ/প্রোফাইলে রিলস ভিডিও আপলোড করে সেখানে আয় করতে পারেন।ফেসবুক বর্তমানে কোনো ক্রাইটেরিয়া পূরণ করার মাধ্যমে এডস অন রিলস দেয় না।সেখানে গেলে দেখতে পাবেন Invites Only অর্থাৎ ফেসবুক কোম্পানি থেকে নিজেই দিয়ে দিবে 

তবে বর্তমানে ২০২৪ এ ফেসবুকে নতুন একটি সিস্টেম চালু হয়েছে যে ভিডিওতে এডস দেখাবে আর্নিংও হবে কিন্তু ইন-স্ট্রিম এডস ক্রাইটেরিয়া পূরণ করতে হবে। তা না হলে ইনকাম হবে ঠিকই কিন্তু আপনার হাতে টাকাটা আসবে না।

এছাড়াও রয়েছে Bonuses এর মাধ্যমে আয়।এটাই ফেসবুক কোম্পানি থেকে দিয়ে দিবে।ক্রাইটেরিয়া নেই এটাতেও।

আরো রয়েছে স্টারস(Stars) এর মাধ্যমে আয়।আপনার ভিডিও দেখে আপনাকে স্টার গিফট করবে আর সেই অনুযায়ী আয় হবে।

ফেসবুকে কত ভিউ কত টাকা 

ফেসবুক ভিডিও মনিটাইজেশনের ক্ষেত্রে ইনকামের পরিমাণ নির্ভর করে কিছু বিষয়ের উপরে। যেমন - ভিউজ সংখ্যা, বিজ্ঞাপনের বাজেট,ভিউয়ারদের অবস্থান, ভিডিও কন্টেন্টের উপরে।

সাধারণত ফেসবুক CPM হিসেব করে টাকা দিয়ে থাকে।
আর CPM মানে হলো প্রতি ১,০০০ ভিউজে জন্য বিজ্ঞাপনদাতা কত টাকা প্রদান করবে।তবে $3 - $5 দিয়ে থাকে।তবে এটা পরিবর্তন হতে পারে বিভিন্ন সময়ে।

উদাহরণস্বারুপ যদি আপনার CPM রেট হয় $3 তাহলে আপনার আয় হবে $3। আবার যদি ১,০০০০০ ভিউজ হয় তাহলে আয় হবে $300। মুলত এই ভাবেই আয় নির্ণয় করা হয়।

তবে engagement যদি বেশি থাকে তাহলে আয় হবে বেশি।কিন্তু যদি engagement যদি কম হয় তাহলে আয়ের পরিমাণ কম হতে পারে।সুতরাং এনগেজমেন্ট বাড়ানোর চেষ্টা করবেন।

তিন মিনিটের বেশি ভিডিও দেওয়ার চেষ্টা করবেন এতে আপনার আয় হবে বেশি। আশা করি বুঝতে পেরেছেন যে কত ভিউ কত টাকা দেয় ফেসবুক থেকে।

উপসংহার 

আশা করি ক্লিয়ারলি বুঝতে পারছেন কিভাবে আয় করতে পারবেন ফেসবুক থেকে। সবসময় অরিজিনাল ভিডিও দেওয়ার চেষ্টা করবেন। 

অরিজিনাল ভিডিও বলতে বুঝায় আপনার নিজের ভিডিও বা নিজের ফেস দেখিয়ে ভিডিও।আর এটা যদি না পারেন তাহলে শুধু ভিডিও দিবেন ঠিকই কিন্তু ফেস না দেখিয়ে শুধু কথা বা ভয়েজওভার করে ভিডিও আপলোড করলেও হবে।

ব্যবহারকারীর দিক দিয়্ব ফেসবুক এগিয়ে আছে।তাই আর্নিং বেশি।কন্টেন্ট মনিটাইজেশন পলিসি সবসময় মেনে চলবেন।এটা জরুরি বেশি।

সুতরাং আমার পোস্টটি যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না।আপনাদের জন্যই পোস্ট লিখা।তাই আমাদের সাথেই থাকুন।
আসসালামু আলাইকুম, আপনার দিনটি শুভ হোক।


নবীনতর পূর্বতন

نموذج الاتصال