কিভাবে নতুন ডোমেইন রেজিস্ট্রার করতে হয়।

 কিভাবে নতুন একটি ডোমেইন রেজিস্ট্রার করবেন। (How to Register a new Domain)


New domain


আসসালামু আলাইকুম, প্রিয় ভিজিটর আশা করি আল্লাহর রহমতে আপনারা সবাই ভালো আছেন।আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।আজকে আবার আপনাদের জন্য একটি গুরুত্বপূর্ণ পোস্ট নিয়ে আসলাম।মূলত যারা ডোমেইন কিনতে চান এবং যারা ডোমেইন কিনে বিজনেস বা ইনকাম করতে চান ঐ ভাইদের জন্য আজকের পোষ্টটি।প্রিয় ভিজিটর আজকে আপনাদেরকে আমি দেখিয়ে দেবো কিভাবে একটি ডোমেইন রেজিস্ট্রার করতে পারবেন।এবং তা কিভাবে ব্লগার ওয়েবসাইটে এড করতে পারবেন।আগের পোষ্টে আমি ডোমেইন হোস্টিং সম্পর্কে পোষ্ট করেছিলাম সেই পোষ্টের লিংক আমি নিচে দিয়ে দিবো।তো বেশি কথা না বাড়িতে চলুন জেনে নেই ডোমেইন ক্রয় করার পরে কিভাবে তা সেটআপ করবে।

আমরা আগে জেনেছি যে ডোমেইন কী।ডোমেইন হচ্ছে একটি ওয়েবসাইটের ঠিকানা যা কোন কাঙ্খিত ভিজিটর নির্দিষ্ট ঠিকানা লিখে সার্চ দিলে ভিজিটরের তথ্য মিলে এমন ঠিকানায় তাদেরকে পৌঁছে দেয়।তাই একটি ওয়েবসাইটের জন্য ডোমেইন অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

ডোমেইন রেজিস্ট্রার করার জন্য অনেক ওয়েবসাইট রয়েছে। বাইরের দেশের থেকেও কিন্তু ডোমেইন কেনা যায় তবে এক্ষেত্রে আপনার অবশ্যই ডোয়েল কারন্সি কার্ড লাগবে।ডোয়েল কারেন্সি কি,তা নিয়ে একটি পোস্ট অবশ্যই আমাদের ওয়েবসাইটে খুব দ্রুত পাবলিশ হবে দেখে নিবেন।তো আজকে কথা বলবো যাদের ডোয়েল কারেন্সি কার্ড নেই, কিভাবে বিকাশ, নগদ,রকেট ও লোকাল ব্যাংকের মাধ্যমে পেমেন্ট করে ডোমেইন কিনবেন।
নিচে কিছু ওয়েবসাইটের তালিকা দেওয়া হলো তাদের ওয়েবসাইটের লিংক সহ থেকে আপনি ডোমেইন কিনতে পারেন বাংলাদেশ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে।


এসব সাইট থেকে আপনি ডোমেইন Purchase করতে পারবেন।কেনার পরে বাকি প্রসেস গুলো একই।
তো চলুন জেনেই নেই বাকি কাজ গুলো।

ডোমেইন রেজিস্ট্রার :

১. উপরের দেওয়া ওয়েবসাইটগুলোর যেকোন একটিতে আপনি সাইনআপ করে নিবেন খুব ভালোভাবে। সঠিক তথ্য দিয়ে সাইনআপ করে নিবেন।

২. ওয়েবসাইটে যাওয়ার পরে সামনেই দেখতে পাবেন যে (Search Domain Name)  এখানে আপনি আপনার নিজের ডোমেইন নাম দিবেন যে নামে আপনি ডোমেইন কিনতে চান।এটা করার মানে হলো আপনার ডোমেইন নাম Available আছে কি না তা চেক করা,খুব সাবধান নাম চেক না করে ডোমেইন কিনতে যাবেন না।কারণ available না থাকলে পরে সমস্যা হতে পারে।তাই আগে চেক করে নিবেন, আপনার ডোমেইন নাম যদি Available থাকে তাহলে বুঝে নিবেন আপনি এই নাম রেজিস্ট্রার করতে পারবেন।যেমন এইভাবে সার্চ দিবেন(miyentechbd.com)এই নামে ডোমেইন আগে থেকে ইউজ করা থাকলে এটা আপনি নিতে পারবেন না।তাই ডোমেইন চেক করাটা অতীব জরুরী।

৩. ডোমেইন নাম নির্বাচন বা Available হওয়ার পরে আপনার কাজ হবে ডোমেইন কিনা। ওয়েবসাইটের তালিকা তো উপরে দিলাম তো ঐখানে গিয়ে আপনারা যেটা ইচ্ছে (.com/.net/.org/.info/.xyz) ইত্যাদি মানে আপনার যেটা ভালো ভালো তবে রেকোমেন্ডেড হলো (.com)। যাই হোক আপনার যেটা ইচ্ছা আপনি কিনে নিবেন।

৪. কিনতে সময় আপনার ব্যক্তিগত তথ্য, ফোন নাম্বার, ইমেইল এড্রেস,আপনার ঠিকানা ইত্যাদি দিয়ে ফিলআপ করে চেকআউট এ ক্লিক করে চেক করে নিবেন যে আপনাকে কত টাকা পে করতে হবে।আর সবচেয়ে মোস্ট ইম্পর্টেন্ট কথা হচ্ছে আপনি যখন দেখবেন আপনার পেমেন্ট চেকআউটে গিয়ে যেমন - 590.45/200.67 TK BDT এরকম যদি দেখেন তাহলে শুধু 590 /200 টাকা পে করলে কিন্তু হবে না।আপনাকে অবশ্যই 590.45/200.67 টাকাই পেমেন্ট করতে হবে।
 এবার জেনেই হোস্টিং ক্রয়
আগের পোস্টেও দিয়েছি যে হোস্টিং কী। হোস্টিং হচ্ছে আপনার ওয়েবসাইটের যতগুলো পোস্ট বা যেকোনো তথ্য রাখার নির্দিষ্ট একটি জায়গা,আর সেই জায়গাটিই হলো হোস্টিং।যেমন ধরুন আপনার একটি মোবাইল বা ল্যাপটপ অথবা কম্পিউটার আছে। আপনার মোবাইল,ল্যাপটপ বা কম্পিউটারের মোট মেমোরি আছে SSD 256 GB আপনার কম্পিউটারের এই 256 GB জায়গাতেই আপবার সকল ছবি, ভিডিও,অডিও ইত্যাদি রাখতে। মানে আমি বুঝাতে চাইছি যে মোবাইল,ল্যাপটপ অথবা কম্পিউটার হচ্ছে আপনার ওয়েবসাইট আর হোস্টিং হচ্ছে আপনার কম্পিউটারের বা মোবাইলের স্টোরেজ যেখানে আপনি সকল কিছু রাখতে পারেন।

হোস্টিং সার্ভিস বা সেবা : 

আপনার ওয়েবসাইটের ধরন অনুযায়ী আপনি হোস্টিং প্ল্যান আগে নির্বাচন করুন।যেমন : Shared, VPS, Dedicated, Cloud Hosting. এসব নির্বাচন করার পরে।

২. হোস্টিং নির্বাচন করার পরে আপনার প্ল্যান অনুযায়ী পেমেন্ট করে চেকআউট করে দেখে নিবেন সকল তথ্য সঠিক আছে কি না।দেখে পেমেন্ট করলেই আপনার হোস্টিং কেনা হয়ে যাবে।
এখন যদি আপনার হোস্টিং ও ডোমেইন কিনা যায় তাহলে এবার আপনি ব্লগার ওয়েবসাইটে তা এড করার পালা।হোস্টিং এড না করলে কিন্তু আপনার ওয়েবসাইট সেটআপ হবে না।আরো কিছু কাজ রয়েছে।
যেখান থেকে আপনি ডোমেইন কিনেছিলেন সেখান থেকে আপনি হোস্টিং না কিনলেও চলবে অন্য সাইটে গিয়ে যাস্টা হোস্টিং কিনে তা cPanel এড করে নিলেই হবে।আসুন জেনে নেই ডোমেইনের সাথে কিভাবে হোস্টিং এড করবেন।

ডোমেইনের সাথে হোস্টিং কানেক্ট :

মনে করুন আপনি HostSeba থেকে শুধুমাত্র ডোমেইন কিনেছেন এবং PutuHost থেকে হোস্টিং কিনেছেন তাহলে আপনার একটির সাথে আরেকটি কানেক্ট করতে প্রয়োজন হবেন।আর যদি দুটিই যদি HostSeba থেকে কিনে থাকেন তাহলে কাস্টামাইজেশনের প্রয়োজন পড়বেনা।কারণ একই ওয়েবসাইট থেকে কিনে নেওয়ার ফলে এড হয়ে যায়। 
এখন জেনে নেয়া যাক 
যদি আপনি দুই জায়গা থেকে দুটি আলাদা কিনেন তাহলে কিভাবে সেটআপ করবেন। 
যদি আপনি ডোমেইন ও হোস্টিং আলাদা ওয়েবসাইট থেকে কিনে থাকেন তাহলে ডোমেইনটি হোস্টিং এর সাথে কানেক্ট করতে হবে।কানেক্ট করার জন্য নিচের পদক্ষেপটি অনুসরণ করুন :

১. আপনি যে ওয়েবসাইট থেকে আপনি হোস্টিং কিনেছিলেন সেই ওয়েবসাইটে লগ ইন করার পরে তাদের কাছে থেকে আপনার DNS তথ্যগুলো কালেক্ট করুন।যেমন DNS গুলো এমন হবে (ns1.examplehost.com)
এ (ns2.examplehost.com).

২. তারপরে আপনি যেখান থকে ডোমেইন কিনেছেন সেই ওয়েবসাইটে লগ ইন করুন।DNS Setting এ যান বা ড্যাশবোর্ডে যাবেন তারপরে ডোমেইনে ক্লিক করুন।যে ডোমেইনের সাথে কানেক্ট করবেন সেখানের ত্রী ডট মেনুতে ক্লিক করুন তারপরে আপনি Manage Nameservers এ ক্লিক করুন তারপরে cPanel গিয়ে যেমন (ns1.examplehost.com) ও (ns2.examplehost.com) এরকম নেম সার্ভারটি আপনি পেয়ে যাবেন হোস্টিং যেখান থেকে কিনেছিলেন।সি ns নামটি cPanel বা Control Panel  এ এড করে নিবেন।

ব্লগারে কিভাবে ডোমেন এড করবেন : 

প্রথমে আপনি আপনার ব্লগার একাউন্ট লগ ইন করে নিবেন।
তারপরে বাম দিকে দেখবেন ত্রী ডট মেনু রয়েছে সেখানে ক্লিক করবেন।তারপরে একেবারে নিছে "Setting " মেনুতে ক্লিক করে একটু নিছে গেলে দেখতে পাবেন "Publishing" নামে একটি অপশন রয়েছে এখানে আপনি দেখতে পাবেন "Blog address" ঠিক এর নিচেই দেখতে পাবেন কাস্টম ডোমেইন লেখা সেখানে ক্লিক করবেন

তারপরে আপনার ডোমেইন নামটি দিয়ে দিবেন। তবে হ্যাঁ অবশ্যই www. এটি দিতে হবে তা না হলে হবে না।দেওয়ার পরে  লাল রঙ্গের একটি Error উঠবে কারণ ns সার্ভার নেম এড করা হয়নি।আপনাদের কাজ হবে ইরোর সাথে কিছু কোড দিয়ে দিবে আপনারা এসব কপি করে DNS Management এ এড করে নিবেন।দুটি CNAME ও ৪ টি A রেকর্ড এড করতে হবে। CNAME ত আপনি কাস্টম ডোমেইন এড করার সময় পাবেন।কিন্তু "A" রেকর্ডের চারটি আইপি কোথা থেকে পাবেন।চলুন জেনে নেই।কাস্টম ডোমেইন এড করার সময় যে ইরোর এসছিল সেখানে নিছের দিকে লেখা দেখবেন নীল রঙ্গের কালারে লেখা Support Page Link এই লিংকে ক্লিক করলে একটু নিচের দিকে গেলে চারটি আইপি এড্রেসের মতো চার লেখা পাবেন যা দেখতে (192.2.2) এমন হবে এই চারটি আইপি একটি একটি করে DNS মেনেজম্যান্ট এ এড করে নিবেন।এই আইপি সবার জন্যই একই। তারপরে আপনি ২৪-৭২ ঘন্টা সময় অপেক্ষা করুন কাজ হয়ে যাবে।তবে এত সময় নাও লাগতে পারেন অনেক সময় তাড়াতাড়িও হয়ে যায়। 

উপসংহারে, 

তো জানতে পারলেন কিভাবে আপনারা ডোমেইন কিনে তা ব্লগারে এড করবেন।আমার এই পোস্টটি যদি কারো বুঝতে সমস্যা হয় তাহলে আমাকে WhatsApp এ নক দিতে পারেন, আমার ওয়েবসাইটে আমার WhatsApp দেওয়া আছে।না বুঝলে যোগাযোগ করবেন বুঝিয়ে দিবো।পোস্টটি কেমন লাগলো অবশ্যই জানাতে ভুলবেন না।আর হ্যাঁ আমাদের সাথেই থাকুন নতুন নতুন আপডেট পোস্ট পেতে।পরের পোস্টে জানানো হবে যে কিভাবে আন্তর্জাতিক সাইট থেকে কিভাবে ডোমেইন হোস্টিং কিনতে হবে।অপেক্ষা করুন নেক্সট পোস্টের জন্য।
আসসালামু আলাইকুম, সবাই ভালো থাকবেন। 

ডোমেইন ও হোস্টিং সম্পর্কে আরো জানতে






নবীনতর পূর্বতন

نموذج الاتصال