ওয়েবসাইট কী। What is website.

ফ্রীতে ওয়েবসাইট তৈরি করতে পারবেন-ওয়েবসাইট


What is website


আসসালামু আলাইকুম আশা করি সবাই ভালো আছেন। আজ আমরা আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো। এবং বিষয়টি হচ্ছে কিভাবে আপনি একটি ফ্রী ওয়েবসাইট খোলবেন এবং আরো বিস্তারিত বিষয় সম্পর্কে। তো আসুন জেনে নেই মূল বিষয়ের উপরে।

ওয়েবসাইট কী

ওয়েবসাইট হচ্ছে ইন্টারনেটে অবস্থিত এক বা একাধিক পৃষ্ঠার সমষ্টি। একটি ওয়েবসাইট গঠিত হয় html,Javascript,CSS দ্বারা। প্রত্যেকটি ওয়েবসাইট একটি ডোমেইন বা সাবডোমের অধীনে থাকে।

ওয়েবসাইট সাধারণত একটি সার্ভারে সংরক্ষিত থাকে।ইন্টারনেটে প্রবেশ করে ব্যবহারকারীরা তথ্য বা সেবা গ্রহন করে থাকে।

উদাহরণস্বরূপ - কোনো ব্যবহারকারী যদি গুগল সার্চে যদি নিউজ রিলেটেড পোস্ট সম্পর্কে সার্চ করে তাহলে ব্যবহারকারীর সামনে যত নিউজ রিলেটেড ওয়েবসাইট রয়েছে সেগুলো আসবে।এবং ব্যবহারকারী যদি কোনো পণ্য কেনার জন্য কোনো ওয়েবসাইটের নাম বা কিওয়ার্ড দিয়ে খোঁজ করে তাহলে ব্যবহারকারীর সামনে অনেক ওয়েবসাইট আসবে যেগুলো ব্যবহারকারী কাঙ্খিত কিওয়ার্ড অনুসারে।আর ব্যবহারকারীর সামনে যেগুলো ফলাফল এসেছে মূলত সেগুলোই হলো একটি ওয়েবসাইট।

ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়

ওয়েবসাইট তৈরি করার জন্য বিভিন্ন বিষয় চিন্তা করে ওয়েবসাইট তৈরি করতে হয়।কয়েকটি ধাপে আপনি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। নিচে আলোচনা করা হলো। ওয়েবসাইট খোলার জন্য আপনাকে কিছু ওয়েবসাইটের সাহায্য নিতে হবে। যেমন - ব্লগার,Wix, weebly,Wordpress ইত্যাদি। এসব সাইটে গিয়ে আপনি ফ্রীতে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। তো আসুন জেনে নেই কিভাবে ওয়েবসাইট তৈরি করবেন। 

(১) নাম নির্বাচন : প্রথম আপনাকে একটি নাম নির্বাচন করতে হবে।যে নামে আপনি ওয়েবসাইট তৈরি করবেন। এটাকে ডোমেইন নাম বলে।

(২) লক্ষ্য নির্ধারণ : লক্ষ্য নির্ধারণ বলতে বুঝায় যে আপনি কোন উদ্দেশ্যে ওয়েবসাইট তৈরি করছেন।যেমন - আপনি কী ব্লগ পোস্ট বা আর্টিকেল লিখবেন।প্রোডাক্ট বিক্রি করবেন বা ই-কমার্স ওয়েবসাইট খোলবেন বিজনেস এর জন্য।

(৩) অডিয়েন্স : আপনি কোন অডিয়েন্সের জন্য ব্লগ পোস্ট বা ই-কমার্স সাইট তৈরি করবেন।যেমন আপনার অডিয়েন্স বাংলাদেশের হবে অথবা বাইরের দেশের অডিয়েন্স হবে।

(৪) ভাষা : আপনার ভাষা বাংলা নাকি ইংরেজি হবে।

(৫) ওয়েবসাইটে কন্টেন্ট : আপনার ওয়েবসাইটে কোন ধরনের তথ্য থাকবে।মানে আপনি কোন বিষয়ের উপর তথ্য প্রদান করবেন।

এর পরে আপনি এসব কিছু সিলেক্ট করে নেওয়ার পরে এবার আপনি একটি ওয়েবসাইট বেছে নিন যেখানে ওয়েবসাইট তৈরি করবেন। যেমন - ব্লগার, ওয়ার্ডপ্রেস ইত্যাদি।দুটি যেকোন একটি ওয়েবসাইটে গিয়ে আপনি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।তবে ওয়েবসাইট খোলা সবচেয়ে সহজ হচ্ছে ব্লগারে। তো আমি আপনাদেরকে ব্লগার থেকে দেখিয়ে দিচ্ছি যে কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করবেন। 

১) আপনার একটি একটিভ জিমেইল একাউন্ট লাগবে।
২) আপনার জিমেইলটি লগইন করে রাখবেন।
৩) গুগলে এসে সার্চ করবেন Blogger লিখে।প্রথমেই ওয়েবসাইট পেয়ে যাবেন।
৪) আপনার একটিভ জিমেইল দিয়ে সাইন ইন করে নিবেন।
৫) তারপরে আপনার সামনে ওয়েবসাইটের নাম দেওয়ার কথা বলবে।সেখানে আপনি আপনার ওয়েবসাইটের নাম দিয়ে দিবেন।তারপরে Next বাটনে ক্লিক করবেন।
৬) তারপরে আপনাকে অন্য আরেকটি পেজে নিয়ে যাবে,সেখানে আপনি আগের যে নাম দিয়েছেন ঠিক সেই নামে আবার দিবেন।তবে হ্যাঁ এখানে নামটি সব ছোট হাতের দিবেন।
৭) নাম দিলে যদি লাল কোনো লেখা আসে তাহলে বুঝে নিবেন যে আপনার নামটি Available নেই।না থাকলে কি করবেন?  অন্য কোনো নাম দিবেন অথবা আগের নামের সাথে দুই তিনটা সংখ্যা বসিয়ে দিবেন হয়ে যাবে।সংখ্যা দিয়েও যদি না হয় তাহলে নাম বা সংখ্যা একটু ঘুরিয়ে দিয়ে দিবেন আশা করি হয়ে যাবে।
৮) সব ঠিকঠাক হলে আপনার ওয়েবসাইট রেডি।তারপরে সেখানে পোস্ট করবেন,থিম ডাউনলোড করবেন,থিম কাস্টমাইজ করবেন।এরপরে পোস্ট করবেন আপনার লেখা।পরের একটি পোস্টে এসব বিষয় সম্পর্কে পোস্ট নিয়ে আসবো।

ঠিক এই ভাবেই আপনি একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। 

ওয়েবসাইটের কাজ কী

ওয়েবসাইটের কাজ অনেক কিছু।একটি ওয়েবসাইট তৈরি করা হয় মূলত বিভিন্ন তথ্য বা সেবা প্রদান করার জন্য। বিভিন্ন ওয়েবসাইটের বিভিন্ন সেবা বা তথ্য থাকে।যেমন - কোনো ওয়েবসাইটে নিউজ পোস্ট করে,কোনো কোনো ওয়েবসাইটে বিভিন্ন ক্যাটাগরির তথ্য দেয়া হয় এবং কোনো কোনো ওয়েবসাইটে পণ্য বা প্রোডাক্ট বিক্রি করে থাকে।মূলত এসব হচ্ছে একএকটি ওয়েবসাইটের কাজ।ওয়েবসাইটের ধরন অনুযায়ী তা সেবা বা তথ্য প্রদান করে।কিছু কিছু ওয়েবসাইটে যোগাযোগ মাধ্যম হিসেবে ব্যবহার হয়।আবার কিছু কিছু ওয়েবসাইট বিনোদন দিয়ে থাকে।বিশ্বের মধ্যে কোটি কোটি ওয়েবসাইট রয়েছে একেকটার একেক কাজ বা ধরন।

উপসংহার

তো বন্ধুরা বিষয়টি নিশ্চয়ই ক্লিয়ারলি বুঝতে পারলেন।তাই আপনি ফ্রীতেই একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। তবে প্রফেশনাল লুক দিতে হলে আপনাকে ডোমেইন হোস্টিং কেনা প্রয়োজন। আশা করি আমার এই পোস্ট সম্পর্কে কিছু বুঝেছেন।আরো একটি নতুন পোস্ট নিয়ে আসবো পরবর্তীতে। ততক্ষণে সুস্থ থাকবেন। আসসালামু আলাইকুম। 


নবীনতর পূর্বতন

نموذج الاتصال