রকেট একাউন্ট কিভাবে খুলতে হয়

রকেট একাউন্ট কিভাবে খুলতে

হয়ে। (২০২৪)



Rocket Account


আসসালামু আলাইকুম ব্লগ বাসী।আশা করি সকলেই ভালো আছেন।আজকে আপনাদের সাথে আলোচনা করবো "রকেট একাউন্ট" সম্পর্কে। এই মোবাইল ব্যাংকিং সিস্টেম রকেট কিভাবে খুলবেন,কিভাবে ব্যালেন্স চেক করবেন,আরো কি কি সমস্যা হতে পারে তা নিয়ে আজকে বিস্তারিত আলোচনা করবো।সাথেই থাকুন।

রকেট একাউন্ট কি

রকেট একাউন্ট হচ্ছে বাংলাদেশের ডাচ বাংলা ব্যাংকের একটি মোবাইল ব্যাংকিং সিস্টেম। আনুষ্ঠানিকভাবে রকেট বাংলাদেশে প্রথম ২০১১ সালের মে মাসে প্রতিষ্ঠিত হয়। রকেট একাউন্ট তার প্রত্যকটি গ্রাহকের জন্য লেনদেন করা সহজ,সুরক্ষিত ও দ্রত লেনদেনকারী মোবাইল ব্যাংকিং সিস্টেম।মোবাইল ফোনের মাধ্যমে রকেটের গ্রাহকরা সহজে লেনদেন কার্যক্রম প্রতিনিয়ত করে যাচ্ছে।রকেট একাউন্টের মাধ্যমে তাদের গ্রাহকরা সহজে মোবাইল রিচার্জ,লেনদেন,ব্যালেন্স চেক,বিভিন্ন ধরনের বিল ইত্যাদি আরো অন্যান্য লেনদেন করতে পারে।এছাড়াও আরো অন্যান্য সুবিধা উপভোগ করে থাকে।

রকেট একাউন্ট বিকাশ একাউন্টের মতো ব্যবহার করা খুবই সহজ।রকেটের গ্রাহকরা সহজেই মোবাইল ফোনের মাধ্যমে এক জায়গা থেকে বাংলাদেশের যেকোনো জায়গায় টাকা প্রেরণ করতে পারে।এই একাউন্টের মাধ্যমে গ্রাহকরা চাইলেই ঘরে বসে ব্যাংক টু রকেট,রকেট টু ব্যাংকে টাকা ট্রান্সফার করতে পারে সহজেই।যারা এন্ডয়েড ফোন ব্যবহার করে তাদের কথা চিন্তা করে ২০১৪ সালে "Rocket Apps" প্লে স্টোরে দিয়ে থাকে।এপসের মাধ্যমে লেনদেন করা খুব সোজা।

একাউন্ট খোলা থেকে শুরু করে লেনদেন,বিদ্যুৎ বিল,আরো অন্যান্য বিলসমূহ রকেট এপের মাধ্যমে সহজে প্রেরণ করতে পারে।তবে সবচেয়ে সহজ উপায়ে ব্যালেন্স চাক করা যায় এপের মাধ্যমে।বাটন মোবাইলে 
USSD Code ডায়াল করেও ব্যালেন্স চেক করা যায়।তবে এপস দিয়ে দেখাটা খুবই সিম্পল।

রকেট একাউন্ট খোলার নিয়ম

রকেট একাউন্ট খোলতে কয়েকটি বিষয় সম্পর্কে জেনে নেয়া জাক।রকেট একাউন্ট হলো একটি ডাচ বাংলা ব্যাংক কর্তৃক একটি সিস্টেম যা গ্রাহকরা বিভিন্ন কাজের ক্ষেত্রে ব্যবহার করে থাকে। আর এটি কিভাবে খোলতে সেটি জানাটা আরো জরুরি হয়ে পড়ে।আসুন জেনে নেই যে কিভাবে রকেট একাউন্ট খোলবেন।

১) যদি এজেন্টের কাছে যান তাহলে এজেন্টকে বিভিন্ন তথ্য দিবেন তারা নিজেই দায়িত্ব নিয়ে রকেট একাউন্ট খোলে দিবে।আপনার মাথা ঘামানো লাগবেন।আমি বলছি যদি আপনি নিজে খোলেন অন্য কারো কাছে না গিয়ে খোলতে চান তাহলে সেটি আমি দেখিয়ে দিচ্ছি।

২) USSD code এবং রকেট এপসের মাধ্যমে দুটি উপায়ে খোলতে পারবেন। এর মধ্যে রেকোমেন্ডেড হচ্ছে এপস দিয়ে খোলা।তাই এপস ইনস্টল করে নিবেন আগে।

৩) এপে প্রবেশ করবেন। 

৪) রেজিস্ট্রার এ ক্লিক করবেন।

৫) তারপরে অখানে আপনার বিভিন্ন তথ্য দিয়ে দিবেন।যেমন- নাম,ফোন নাম্বার,স্থায়ী ও বর্তমান ঠিকানা,NID card, ইত্যাদি আরো কয়েক ধরনের তথ্য দেওয়া লাগতে পারে।

৬) তারপরে আপনার এই সকল তথ্য যদি সঠিক থাকে তাহলে একাউন্ট তৈ হয়ে যাবে।তারপরে ভেরিফিকেশন করবেন।যার আইডি কার্ড তার ছবি সরাসরি তোলতে হবে।এপে থাকতেই তোলতে হবে।

এইভাবে সহজে একাউন্ট তৈরি করতে পারবেন। আমি পুরো প্রসেসটি দেখাইনি।তবে সবাই মোটামোটি জানে একাউন্ট খোলা তাই নতুন করে কিছু দেখাতে পারলাম না।তবে তথ্য দেওয়ার সময় সঠিকভাবে দেখে দিবেন।কারণ ভুল হলে একাউন্ট খোলবে না সমস্যা দেখা দিতে পারে।

রকেট একাউন্ট চেক করার কোড

রকেট একাউন্ট দুইভাবে চেক করতে পারবেন ১) Code dial করে আর ২) Apps login করে।দুটি পদ্ধতি দেখিয়ে দিচ্ছি।

কোড ডায়াল করে ব্যালেন্স চেক :

১) মোবাইল ফোনের ডায়াল অপশনে যাবেন।

২) গিয়ে অখানে টাইপ করবেন *322#. 

৩) মেনু সামনে আসবে।

৪) এখান থেকে ১ নম্বর (My account/My Rocket) লেখা দেখতে পাবেন সেখানে দিবেন।

৫) তারপরে ১ নম্বর দিবেন (Balance Enquiry) তে ক্লুক করবেন।

৬) তারপরে আপনার রকেট একাউন্ট এর পিন দিবেন ব্যাস একাউন্টে কত টাকা আছে দেখতে পারবেন। 

এপস থেকে ব্যালেন্স চেক :

রকেট একাউন্ট ব্যালেন্স দেখার জন্য সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে এপসে।

১) রকেট এপসে প্রবেশ করবেন।

২) পিন চাইবে সেটি দিয়ে দিবেন।

৩) সবচেয়ে উপরে দেখবেন "Balance" দেখতে ট্যাপ করুন এই লেখাটিতে ক্লিক করলেই দেখতে পারবেন কতা ব্যালেন্স আছে।

দুটি উপায়েই সহজ তবে এপসে দেখা বেশি ভালো।কারণ এত ঝামেলা নেই, ডায়াল করার চিন্তা নেই।অনেকে হয়তো কোড জানেনা।তাদের জন্য এপস খুব কার্যকর। 

রকেট একাউন্ট পিন ভুলে গেলে 

যদি কোনো সময় রকেট একাউন্ট এর পিন ভুলে যান তাহলে আপনি পিন পুনরুদ্ধার করে আবার নতুন করে পিন সেট করতে পারবেন। কয়েকটি উপায় রয়েছে যেগুলো ফলে করলে মনে না থাকা পিনও আপনি আবার নতুন পিন দিতে পারবেন।তাহলে চলুন জেনে নেই কিভাবে তা করবেন।

১) ডায়াল প্যাডে গিয়ে *322# ডায়াল করবেন।

২) তারপরে মেনু থেকে খুজে বের করবেন "Pin Reset"

৩) এরপরে আপনাকে NID কার্ডের তথ্য দিতে হবে।

৪) তবে কিছু কিছু ক্ষেত্রে লাস্ট লেনদেনের বিষয়টি সম্পর্কেও জানতে চাইবে।এটাও যদি মনে না থাকে তাহলে সেখানে এমন আপশন আসতে পারে যে "কোনো লেনদেন মনে নেই বা নেই" এরকম অপশন আসবে।

আর এভাবে যদি না পারেন,তাহলে কোনো এজেন্টের কাছে যাবেন আইডি কার্ড নিয়ে যে আইডি কার্ড দিয়ে রকেট একাউন্ট খোলা ঐটি নিয়ে যাবেন।

উপসংহার 

রকেট একাউন্ট হচ্ছে বাংলাদেশের একটি মোবাইল ব্যাংকিং পরিষেবা যা শুধুমাত্র বাংলাদেশ গ্রাহকরা ব্যবহার করে লেনদেন করে থাকে।এটি লেনদেন করার জন্য খুব সহজ।এর মাধ্যমে বিভিন্ন লেনদেন করা যায়।যেমন - বিদ্যুৎ বিল, পানির বিল,টিভির বিল,মোবাইল রিচার্জ ইত্যাদি। 

নবীনতর পূর্বতন