Adobe Stock - এ কিভাবে ইনকাম করবেন।

Adobe Stock - এ ছবি

আপলোড করে ইনকাম

করবেন যেভাবে। (২০২৪)


Adobe stock contributor


আসসালামু আলাইকুম। সকলেই নিশ্চই ভালো আছেন।
আজকের এই টপিকে আপনাদেরকে জানাবো যে আপনি কিভাবে Adobe stock - এ কিভাবে পিকচার আপলোড করে ইনকাম করতে পারবেন। তো চলুন বিস্তারিত জেনে নিবেন।

Adobe Stock কী

এডোবি স্টক হচ্ছে একটি বৃহৎ প্লাটফর্ম যেখানে ছবি ডাউনলোড ও ছবি আপলোড করে ইনকাম করতে পারবেন। এডোবি স্টক হচ্ছে একটি স্টক ফটোগ্রাফি, ভেক্টর,ইলাস্ট্রেশন, Ai ইমেজ,ভেক্টর গ্রাফিক্স,এসব ফাইল এডোবি স্টক থেকে ডাউনলোড করতে পারবেন এবং ইনকাম করার জন্য এগুলো আপলোড করে আয় করতে পারবেন। 

এডোবি স্টক হচ্ছে Adobe creative cloud এর একটি অংশ যার মাধ্যমে ব্যবহারকারীরা সহজেই তাদের কন্টেন্ট খোজে পেতে পারে বা আপলোড করে আয় করতে পারে।এডোবি স্টকে লক্ষ লক্ষ ছবি,ভেক্টর,ইলাস্ট্রেটর ইত্যদি ফাইল রয়েছে যা ব্যবহারকারীর জন্য উপযুক্ত একটি প্লাটফর্ম। 

এডোবি স্টকে ছবি আপলোড করে আয় করার জন্য একটি কন্ট্রিবিউটর একাউন্ট খোলার প্রয়োজন পড়ে।
আর এডোবি স্টক কন্ট্রিবিউটর একাউন্ট কিভাবে খোলবেন তা নিয়ে একটি ব্লগ পোস্ট নিয়ে আসবো। 
এই একাউন্ট খোলার পরে ছবি আপলোড করলে ইনকাম হবে।আর অন্য যেটি একাউন্ট আছে সেটি থেকে শুধু ডাউনলোড করতে পারবেন, ইনকাম হবে না।

এডোবি স্টকে কিভাবে আয় করবেন 

Adobe stock - এ আয় করার জন্য কিছু নিয়ম ফলে করে ইনকাম করতে পারবেন। প্রথমত,সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি সেটি মেনে কাজ করা উচিত।আর সেটি হচ্ছে পিকচার সাইজ,পিকচার কেমন হওয়া উচিত, এবং কত MB এর হওয়া উচিত সেসকল বিষয় মাথায় রেখেই আয় করতে পারবেন।আমি যেভাবে বলবো ঠিক একইভাবে ফলো করে কাজ করবেন, আয় হবে।তবে একটু সময়ের ব্যাপার আছে।সব বুঝিয়ে দিচ্ছি।

প্রথমত,যেহেতু এডোবি স্টকে ছবি আপলোড করে আয় করবেন সেহেতু এর Requirement গুলো ছবি ভিত্তিক হবে।তাই রিকুয়ারমেন্ট মেনে পিকচার আপলোড করবেন।এডোবি স্টকের টিম আপনার আপলোড করা পিকচার বা ফাইলটি রিভিউ করবে তারপরে এপ্রুভ হলে আপনার আয় হতে থাকবে।তবে ডাউনলোড যত বেশি হবে তত ইনকাম।

দ্বিতীয়ত,পিকচার Requirement গুলো মেনে চলা উচিত। কন্টেন্ট বা ইমেজগুলো High quality ইমেজ আপলোড করতে হবে।ইমেজের Resolution হাই হতে হবে।মিনিমাম 4 MB পিকচার এর সাইজ হতে হবে এবং সর্বোচ্চ 50 MB এর ভিতরে পিকচার সাইজ থাকতে হবে।তাহলেই এপ্রুভ হবে।

তৃতীয়ত,আপনাকে নিশ্চই ১৮ বছর বয়সী হতে হবে।এডোবি স্টকে পিকচার বা ভেক্টর,ইলাস্ট্রেশন আপলোড করার ক্ষেত্রে আপনার অবশ্যই ১৮ বছর বয়স হতে হবে।
আসলে কন্ট্রিবিউটর হিসেবে একজন ব্যক্তির ১৮ বছর বয়স হবে এই নীতিটি কঠোরভাবে মেনে চলার জন্য নির্দেশ দেয় এডোবি স্টক।

চতুর্থত,পিকচার আপলোড করার সময় ছবির সাথে মিল পাওয়া যা সেরকম কিওয়ার্ড দিতে হবে।সঠিক টাইটেল ব্যবহার করতে হবে।তবে Ai দিয়ে ইমেজ তৈরি করা হলে Ai বক্সে টিক (√) মার্ক দিতে হবে।এর মানে হলো আপনাকে উল্লেখ করতে হবে যে আপনার ইমেজটি Ai দিয়ে তৈরি করা।Adobe stock Ai দিয়ে তৈরি করা ইমেজ গ্রহন করে।

পঞ্চমত,যেকোনো ছবি হোক না কেন ঐ ছবি যেন উচ্চ মানের হয়।ছবি আপলোড করার আগে ছবির রেজ্যুলিউশন বাড়িয়ে নিবেন।আর ট্রেন্ডিং বিষয় নিয়ে পিকচার তৈরি করবেন।আর ট্রন্ডিং বিষয় খুজে পেতে আপনি এডোবি স্টক ব্যবহার করেই বের করতে পারেন।
এডোবি স্টকের insight থেকে দেখে নিবেন। 

আর আপনার আপলোড করা ছবি যদি বেশি ডাউনলোড বা কেনা হয় তাহলে বেশি ইনকাম হবে।
আর পেমেন্ট তো অবশ্যই দিয়ে থাকে এডোবি স্টক। 
এখানে আপনি দুটি উপায়ে পেমেন্ট নিতে পারেন "Paypal" আর "Payoneer" এই দুটি উপায়ে।যারা বাংলাদেশের নাগরিক তাদের জন্য অবশ্যই paypal সাপোর্টেড নয়,তাও বাংলাদেশীদের জন্য Payoneer বেস্ট একটি পেমেন্ট মাধ্যম। 

এডোবি স্টক Requirement 

এডোবি স্টকে কিছু রিক্যুয়ারমেন্ট রয়েছে যা মেনে কন্ট্রিবিউটরদের পিকচার আপলোড করা উচিত।আসুন বলে দেই requirement গুলো কি কি :
  • Adobe id থাকতে হবে।
  • ১৮ বছর বয়স হতে হবে।
  • কন্টেন্ট বা পিকচার উচ্চ মানের হতে হবে।
  • কপিরাইট কন্টেন্ট আপলোড করা যাবে না।
  • কন্টেন্টে অন্যের সম্পত্তি যদি দেখা যায় বা আপলোড করতে হয় তাহলে মালিকের অনুমতি লাগবে।
  • পিকচার jpeg ফরম্যাটে থাকতে হবে।
  • ছবি কমপক্ষে 4 MB - 45 MB পিকচার সাইজ থাকতে হবে।
  • ছবির সঠিক টাইটেল,কিওয়ার্ড, ব্যাখ্যা,ai কিনা তা নিশ্চিত করা এবং সঠিক বিবরণ দিয়ে আপলোড করা।
  • ছবি যেন ঝাপসা,ব্লার,নইজি না হয়।
  • ছবির কালার ব্যালেন্স যেন ঠিক থাকে।
এসব নিয়ম মনে হয় না কারো জন্য কঠিন হবে।সুতরাং এসব রুলস ফলো করে পিকচার আপলোড করাটা খুব জরুরী। আমি যেভাবে বলেছি সেভাবে নিয়ম মেনে আপলোড করবেন এপ্রুভ হবে।Ai দিয়েও ইমেজ তৈরি করে দিতে পারেন।

উপসংহার 

রুলস ফলো করে পিকচার আপলোড করলে এপ্রুভ করবে নিশ্চিত।তবে একবার বুঝে গেলে পরের বার সমস্যা হবে না।নিয়মগুলো কঠিন নয়।আমি যে Requirement গুলো উল্লেখ করেছি সেগুলো মেনে যদি কাজ করেন তাহলে এডোবি স্টক আপনার ছবি এপ্রুভ করবে নিশ্চিত।

সঠিক মেটাডাটা দিয়ে দিবেন।সঠিক কিওয়ার্ড, সঠিক বিবরন,টাইটেল, ai দিয়ে তৈরি কি না এটি উল্লেখা করা,এগুলো হচ্ছে জরুরি বিষয়।তাই মেনে কাজ করবেন।আজকের পোস্ট এই পর্যন্তই।সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। 
নবীনতর পূর্বতন