ইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেড

বাংলাদেশের শরীয়াহ ভিত্তিক

 একটি ব্যাংক- ইসলামি ব্যাংক

 বাংলাদেশ লিমিটেড 


Islami Bank Bangladesh Limited


আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালোই আছেন।আজকের এই ব্লগে আপনাদেরকে জানাবো ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড সম্পর্কে। কথা না বাড়িয়ে চলুন ইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেড সম্পর্কে আলোচনা করি।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড 

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (IBBL) হলো বাংলাদেশের একটি ইসলামী শরীয়াহ ভিত্তিক পরিচালিত একটি ব্যাংক। এই ব্যাংকটি বাংলাদেশের মধ্যে সবচেয়ে বড় বাণিজ্যিক ব্যাংক এবং বাংলাদেশের অন্যতম একটি বড় ব্যাংক প্রতিষ্ঠান।

এই ব্যাংকটি বাংলাদেশের ইসলামী শরীয়াহ ভিত্তিক কার্যক্রম পালন করে থাকে।ইসলামী ব্যাংকের মূলনীতি হচ্ছে মুনাফা ও ক্ষতির ভিত্তিতে লেনদেন বা সেবা পরিচালনা করা।ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের 
সেবা ও পণ্যসমূহ বাংলাদেশের শরীয়াহ নীতি অনুযায়ী পরিচালনা করা হয়ে থাকে।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড তাদের গ্রাহককে বিভিন্ন গ্রাহক সেবা দিয়ে থাকে।এর মধ্যে রয়েছে - মুদারাবা,মুশারাক,মুরাবাহা,ইজারা।এই প্রতিষ্ঠানটি সুদ প্রদান করে না।

ইসলামী ব্যাংক তার গ্রাহককে বিভিন্ন ধরনের সেবা প্রদান করে যেমন - সঞ্চয়ি হিসাব, চলতি হিসাব, বৈদেশিক মুদ্রা হিসাব, অনলাইন ব্যাংকিং সেবা, মোবাইল ব্যাংকিং এবং SME বিনিয়োগের সুবিধাও দিয়ে থাকে।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ইতিহাস 

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর ইতিহাস খুবই মুগ্ধকর।বাংলাদেশের মধ্যে প্রথম ইসলামী শরীয়াহ ভিত্তিক ব্যাংকিং প্রতিষ্ঠান হিসেবে পরিচিত এর ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড।১৯৮৩ সালের ১৩ই মার্চ প্রথম এই ব্যাংকটি প্রতিষ্ঠিত হয়। 

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড বাংলাদেশের মধ্যে সবচেয়ে বড় বাণিজ্যিক ব্যাংক প্রতিষ্ঠান। বাংলাদেশের এই প্রধান ইসলামী ব্যাংকটি বাংলাদেশের মধ্যে অন্যতম একটি ব্যাংক যেই ব্যাংক তাদের গ্রাহকের কথা চিন্তা করে সেবা ব্যবস্থায় স্বচ্ছতা ও দায়িত্ব নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ নিয়ে থাকে।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর উদ্দ্যেশ ছিল ইসলামী শরীয়াহ ভিত্তিক ব্যবসায়ীক কার্যক্রম ও সামাজিক এবং অর্থনৈতিক কার্যক্রম পরিচালনা করা।
বাংলাদেশের প্রথম শরীয়াহ ভিত্তিক কার্যক্রমে প্রথম। 

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড লোন পদ্ধতি 

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড বিভিন্ন ধরনের লোন বা ঋণ দিয়ে থাকে।অনেক ব্যাংকে লোন অথবা ঋণ দিলে তার পরিবর্তে আসলসহ সুদ নিয়ে থাকে। কিন্তু ইসলামী শরিয়াহ ভিত্তিক মোতাবেক এই লোনে কোনো সুদ নেওয়া ও দেওয়া হয় না।

আমরা বাংলাদেশের প্রায় ৯৬% মুসলিম। আর ইসলামে সুদ হচ্ছে হারাম।তাই ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এই নিয়ম অনুযায়ী কোনো দেন না।এটা খুব ভালো বাংলাদেশের লোকেদের জন্য।ইনকামের পেমেন্ট নেওয়ার ক্ষেত্রেও ইসলামী ব্যাংক সেরা।যাই হোক আসুন জেনে নেই কোন কোন পদ্ধতিতে লোন দিয়ে থাকে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। 

(১) মুরাবাহা :

মুরাবাহা হচ্ছে এক ধরনের বিক্রির চুক্তি যেখানে ব্যাংক তার গ্রাহকের চাহিদা অনুযায়ী পণ্য কিনে নেয় এবং তা অন্য গ্রাহকের কাছে বিক্রি করে দেয়।মূলত এটি হচ্ছে মুরাবাহা।

(২) মুশারাকা :

মুশারাকা এর মানে হলো একটি যৌথ বিনিয়োগ পদ্ধতি।
এই পদ্ধতিতে ব্যাংক এবং গ্রাহক মিলে একটি প্রকল্পে 
বিনিয়োগ করে থাকে। পরে যখন লাভ হয় তখন ব্যাংক এবং গ্রাহক লভ্যাংশ ভাগাভাগি করে নেয়।

(৩) মুদারাবা : 

মুদারাবা হচ্ছে এমন একটি পদ্ধতি যেখানে ব্যাংক তার কোনো গ্রাহককে ব্যবসা পরিচালনা করার জন্য কিছু অর্থ দিয়ে থাকে।সেই ব্যবসা থেকে লভ্যাংশের কিছু অংশ গ্রাহক পায় এবং বাকি অংশ ব্যাংক পায়।তবে কোনো ক্ষতি হলে ব্যাংক তা বহন করে থাকে।আর যদি ব্যবসায়ের লস হয় গ্রাহকের জন্য তাহলে গ্রাহক দিয়ে থাকে।

এসব ছাড়াও ব্যাংক আরো দুই ধরনের ঋণ বা লোন দিয়ে থাকে। (১) ব্যক্তিগত ঋণ (২) ব্যবসায়ীক ঋণ
এই দুই ধরনের ঋণ দিয়ে থাকে তাদের গ্রাহককে। 

শেষ কথা 

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড হচ্ছে বাংলাদেশের সবচেয়ে বড় শরীয়াহ ভিত্তিক একটি ব্যাংকিং প্রতিষ্ঠান। 
এই ব্যাংক একটি আন্তর্জাতিক পেমেন্ট সিস্টেম এর ব্যাংক।ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ইসলামী শরীয়াহ ভিত্তিক লোন দিয়ে থাকে।কোনো প্রকার সুদ দেয় না এই ব্যাংকটি।যা বাংলাদেশীদের জন্য খুব ভালো।তাই ইসলামী ব্যাংকে একাউন্ট করতে পারেন। আজকের পোস্ট এই পর্যন্তই আবার নেক্সট একটি ব্লগ পোস্টে আলোচনা করবো গুরুত্বপূর্ণ বিষয়ে।আসসালামু আলাইকুম।আল্লাহ হাফেজ।
নবীনতর পূর্বতন