মাইক্রোসফট এক্সেল। Microsoft Excel

আধুনিক ডাটা ব্যবস্থাপনার জন্য রয়েছে মাইক্রোসফট এক্সেল। 


Microsoft excel


গত পর্বে মাইক্রোসফট ওয়ার্ড সম্পর্কে বলেছিলাম,আজকে আজকের এই ব্লগে মাইক্রোসফট এক্সেল সম্পর্কে জানতে পারবেন।তো চলুন শুরু করা যাক।

মাইক্রোসফট এক্সেল কী

এক্সেল হচ্ছে একটি অফিস এপ্লিকেশন সফটওয়্যার। এই সফটওয়্যার দ্বারা যোগ,বিয়োগ,গুন,ভাগ ও বড় বড় হিসাব করা যায়।

আধুনিক এই প্রযুক্তির যুগে এক্সেল খুবই গুরুত্বপূর্ণ। বড় কোম্পানি এটি ব্যবহার করে সমস্যার সমাধান করে থাকে।

অনেক ফিচার রয়েছে এত যা অনেক কার্যকরী। মূলত এক্সেল হচ্ছে মাইক্রোসফট কোম্পানি একটি অফিস এপ্লিকেশন সফটওয়্যার। 

লক্ষ লক্ষ্য সারি ও কলাম রয়েছে এর ভিতরে, যা ডাটা এন্ট্রির কাজের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি একটি স্পেডশিপ এনালাইসিসও বটে।

এক্সেল কী আশা করি ধারণা পেয়ে গেছেন।এখন আসুন জেনে নেই মাইক্রোসফট এক্সেল সম্পর্কে বিস্তারিত। 

মাইক্রোসফট এর কাজ কি

এক্সেলের কাজ অনেক কিছু।ব্যক্তি বা কর্ম জীবনে এটি নানান ধরনের কাজ করা হয়ে থাকে।যেহেতু এটি একটি স্পেডশিট প্রোগ্রাম সেহেতু এটি দ্বারা গাণিতিক বিষয় বেশি করা হয়।প্রথমে এটিকে শুধুমাত্র টেবিল তৈরী ও রিপোর্ট তৈরির কাজে ব্যবহার করা হতো।

কিন্তু আসলে এটি নয়,এর ভিতরে অনেক ফিচার রয়েছে যা দ্বারা আরো অন্যান্য বড় বড় গুরুত্বপূর্ণ কাজ করা যায়।এই এক্সেল স্পেডশিট দ্বারা যোগ,গুন,ভাগ,বিয়োগ করা,আর্থিক লেনদেন হিসাব করা,বার্ষিক উৎপাদন ব্যবস্থা চার্ট তৈরি করা,কোম্পানির কর্মচারীদের নাম ঠিকানা,বেতন,ইত্যাদি কার্যক্রম করা যায়।

প্রফেশনালভাবে যারা ডাটা এন্ট্রির কাজ করে তারা নিশ্চয় জানে এই এক্সেল দ্বারা ডাটা এন্ট্রির কাজ করে থাকে।এটি দিয়ে ডাটা এন্ট্রি করা সহজ ও কার্যকরী। যেহেতু ডাটা এন্ট্রির কাজে ডাটা কালেক্ট করে সুন্দর করে গুছিয়ে ক্লায়েন্টকে দেওয়া, তাই এক্সেল হচ্ছে ডাটা এন্ট্রি করার জন্য সেরা।

বিভিন্ন ধরনের রেকর্ড শিট তৈরি করা হয় এক্সেল দিয়ে।
ডাটা এনালাইসিসও করা যায় এই এক্সেল শিট দিয়ে।
বড় বড় কোম্পানি তাদের বার্ষিক খরচের তালিকা,বিক্রির তালিকা,বিদ্যুৎ বিল,পানির বিল,গ্যস বিল ইত্যাদির লিস্ট এই এক্সেল দ্বারা বানিয়ে থাকে।তাহলে বুঝতেই পারছেন কতটা কার্যকরী এই মাইক্রোসফট এক্সেল। 

আরেকটি মজার ব্যপার হচ্ছে আমাদের ঘরে যে ক্যালেন্ডার থাকে এটিও এই মাইক্রোসফট এক্সেল দিয়ে তৈরি করা হয়।মোটকথা এক্সেলের কোনো জুড়ি নেই।
এর দ্বারা অনেক ধরনের কাজ করে সহজেই একজন ব্যক্তির কাজ কমিয়ে আনতে পারে।

এক্সেল কেন শিখবেন 

এক্সেল শিখার প্রধান কারণ অনেকগুলো যার যেটার প্রয়োজন হয় সে সেটির জন্যই এটি ব্যবহার করে।চাকরির ক্ষেত্রে এটি একটি মূখ্য মাধ্যম। আসলে চাকরির যোগ্যতা হিসেবে এটিও একটি দক্ষতা।

এই এক্সেল স্পেডশিট প্রোগ্রামে লক্ষ্য লক্ষ্য ডেটা আপনি এক নিমিষেই তালিকাভুক্ত করতে পারবেন। অনেক অফিসে ডাটা এন্ট্রির অপারেটর হিসেবে চাকরি দেয়,যদি এক্সেল সম্পর্কে ভালো ধারণা থাকে তাহলে কাজে যোগ দিতে পারবেন যে কেউ।

এই এক্সল এ গাণিতিক কাজের পাশাপাশি ডেটা বিশ্লেষণ ও প্রক্রিয়াকরণ করা হয় বিধায় এটির গুরুত্ব অপরিসীম। অনেকে হয়তো জানে না যে চাকরি করা ক্ষেত্রে দুটি দক্ষতা মানুষের কোনো কোম্পানি খুঁজে থাকে আর তা হচ্ছে মাইক্রোসফট ওয়ার্ড এবং মাইক্রোসফট এক্সেল। এই দুটি স্কিল থাকলেই কাজের জন্য এপ্লাই করতে পারেন।

যদি কারো নিজের ব্যক্তিগত তথ্য সুন্দর করে সাজিয়ে পিডিএফ আকারে তা রাখতে তাহলে এই এক্সেল এপ্লিকেশনেটি ব্যবহার করতে পারেন।একটি ব্যাংক প্রতিষ্ঠানও এটি ব্যবহার করে থাকে।

ব্যক্তিগত অথবা কার্য জীবনে এটির গুরুত্ব অনেক।এটি সহজে ব্যবহার ও কাজ সম্পাদন করা যায়।তাই এক্সেল শিক্ষা শিখে নিবেন।কাজে লাগবে কোনো এক সময়।

এক্সেলের সুবিধা

মাইক্রোসফট এক্সেল এর সুবিধা অনেক বেশি।হোক ব্যক্তিগত, কাজের ক্ষেত্রে, শিক্ষার ক্ষেত্রে অথবা বিজ্ঞানের ক্ষেত্রে এক্সেল এর গুরুত্ব অনেক এবং সুবিধাও অনেক।

ডেটা বিশ্লেষণ, প্রক্রিয়া,ব্যাখ্যা এর ক্ষেত্রে এটি খুব গুরুত্বপূর্ণ উপাদান।এটি দিয়ে সহজে ডাটা এন্ট্রি ওয়ার্ক করা যায়।ডেটা বিশ্লেষণ করা যায়,গাণিতিক ফর্মুলা করা যায়,জটিল বা বড় ধরনের কাজ সহজেই করা যায়।

আশা করি বুঝতে পেরেছেন যে এর সুবিধা কি।একবার ব্যবহার করেই দেখুন এটির সুবিধা অনেক।তবে এর ক্ষেত্রে শিখাটা জরুরি। শিখতে পারলেই সব জানতে পারবেন এর কার্যকরীতা সম্পর্কে। 

শেষ কথা

কম্পিউটার শিক্ষা বিষয়ক আমাদের এই ওয়েবসাইটে নতুন নতুন পোস্ট দেওয়া হয় তাই সাথেই থাকবেন।
এক্সেলের কোনো জুড়ি নেই কারণ এই এক্সেলের মাধ্যমে বড় বড় কাজ খুব কম সময়ে করা যায়।

সুতরাং এক্সেল শিক্ষা সম্পর্কে জেনে নিন।কাজে লাগবে ভবিষ্যতে। চাকরির ক্ষেত্রেও এটি খুবই গুরুত্বপূর্ণ। 

নবীনতর পূর্বতন

نموذج الاتصال