পূবালী ব্যাংক লিমিটেড

পূবালী ব্যাংক লিমিটেড

বাংলাদেশের অন্যতম একটি

ব্যাংক


Pubali Bank


আসসালামু আলাইকুম আশা করি সবাই ভালো আছেন। আজকের এই ব্লগে আমি আপনাদেরকে বলবো বাংলাদেশের একটি ব্যাংক পূবালী ব্যাংক লিমিটেড সম্পর্কে। তো আসুন জেনে নেই পূবালী ব্যাংক লিমিটেড সম্পর্কে। 

পূবালী ব্যাংক লিমিটেড 

পূবালী ব্যাংক বাংলাদেশের অনেক পুরোনো ও বাংলাদেশের মধ্যে বৃহত্তর ব্যাংক।পূবালী ব্যাংক লিমিটেড প্রথম যখন প্রতিষ্ঠিত হয়, তখন এটি ছিল পূর্ব পাকিস্তানের অংশ।পরবর্তীতে বাংলাদেশ স্বাধীন হওয়ার পরে এর কার্যক্রম শুরু করে নতুন করে।এই ব্যাংকটি বিভিন্ন ধরনের ব্যাংকি সেবা দিয়ে থাকে।পূবালী ব্যাংক লিমিটেড হচ্ছে বাংলাদেশের একটি প্রাচীন ব্যাংক।বাংলাদেশের প্রধান বেসরকারি ব্যাংক প্রতিষ্ঠান হচ্ছে পূবালী ব্যাংক লিমিটেড। এর বিভিন্ন কার্যক্রম করে থাকে।গ্রাহকের কথা মাথায় রেখে এগিয়ে যাচ্ছে পূবালী ব্যাংক লিমিটেড। 

পূবালী ব্যাংকের ইতিহাস 

আজকের এই পূবালী ব্যাংক লিমিটেড ছিল পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) একটি অংশ। এই ব্যাংকটি বাংলাদেশে স্বাধীনতার আগে থেকে সেবা দিয়ে আসছে।আর বর্তমানেও এটি সেবা দিচ্ছে।পূবালী ব্যাংক লিমিটেড ১৯৫৯ সালের দিকে প্রতিষ্ঠিত হয়েছিল। প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই এই ব্যাংকটি ধারাবাহিকভাবে ব্যাংকিং কার্যক্রম করে আসছে।১৯৭১ সালের দিকে বাংলাদেশের সরকার দ্বারা ব্যাংকটি জাতীয়করণ করা হয়।কিন্তু ১৯৮৩ সালে আবার বেসরকারি খাতে ফেরত দেওয়া হয়।এই প্রতিষ্ঠানটি তাদের গ্রাহককে বিভিন্ন ধরনের সেবা দিয়ে আসছে।
যেমন - সঞ্চয়ি হিসাব, চলতি হিসাব,  স্থায়ী আমানত,ঋণ,ডেবিট ও ক্রেডিট কার্ড ইত্যাদি। তাদের ব্যাংকিং সেবা উন্নত করতে বিভিন্ন প্রযুক্তি যোগ করছে যাতে গ্রাহকরা সন্তুষ্ট থাকে।ইন্টারনেট ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং সেবা আরো আকর্ষণীয় তাদের গ্রাহকের জন্য।
পূবালী ব্যাংক লিমিটেড তাদের নতুন নতুন উদ্ভাবনী ও গ্রাহক সেবা তাদেরকে আরো এগিয়ে নিয়ে যাচ্ছে।

পূবালী ব্যাংক লিমিটেড কার্যক্রম 

পূবালী ব্যাংক তাদের গ্রাহককে বিভিন্ন ধরনের সেবা দিয়ে থাকে।সেবাগুলো গ্রাহকের সন্তুষ্টির জন্য দেওয়া হয়।পূবালী ব্যাংকের নীতি হচ্ছে তাদের গ্রাহক যেন সেবায় সন্তুষ্ট থাকতে পারে,তাই গ্রাহকের সুবিধার জন্য পূবালী ব্যাংক লিমিটেড বিভিন্ন উপায় ও বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে থাকে।তো চলুন জেনে কি কি সেবা পূবালী ব্যাংক লিমিটেড তাদের গ্রাহককে দিয়ে থাকে। 

১) আমানত গ্রহন :

পূবালী ব্যাংক লিমিটেড বিভিন্ন ধরনের আমানত গ্রহন করে থাকে।যেমন - সঞ্চয়ী হিসাব, চলতি হিসাব, স্থায়ী আমানত,পূবালী সুপার সেভিংস প্ল্যান, শিশু সঞ্চয়ী হিসাব।এই সেবা দিয়ে আসছে পূবালী ব্যাংক লিমিটেড। 

২) এটিএম সার্ভিস : 

পূবালী ব্যাংক লিমিটেড তাদের গ্রাহকের জন্য এটিএম কার্ডের সার্ভিস দিয়ে থাকে।বাংলাদেশের প্রায় সকল জায়গায় এই এটিএম সার্ভিস চালু রয়েছে,বা এই এটিএম এর নেটওয়ার্ক বাংলাদেশের সকল জায়গায় রয়েছে।২৪/৭ দিনে এই এটিএম সার্ভিস চালু থাকে।পূবালী ব্যাংকের গ্রাহকরা যেকোনো সময় টাকা উত্তোলন করে প্রয়োজন মেটাতে পারে।পূবালী ব্যাংকের এটিএম কার্ড আন্তর্জাতিকভাবে গ্রহনযোগ্য। তাই বিদেশে থেকেও অর্থ উত্তোলন করা যায়।নিরাপত্তার কথা তো না বললে নয়।এই ব্যাংকটি গ্রাহকের কথা চিন্তা করে তাদের যেকোনো সেবায় সিকিউরিটি রয়েছে।

৩) ইন্টারনেট ব্যাংকিং :

পূবালী ব্যাংক লিমিটেড তাদের গ্রাহকের জন্য উন্নতমানের ইন্টারনেট ব্যাংকিং সেবা দিয়ে আসছে।ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে ঘরে বসে থেকে ব্যাংকের বিভিন্ন কার্যক্রম বা লেনদেন করে থাকে।এই সেবায় পূবালী ব্যাংকের গ্রাহকরা তাদের একাউন্ট ব্যালেন্স, ট্রান্সজেকশন হিস্টোরি দেখতে পারে।পূবালী ব্যাংকের গ্রাহকরা অর্থ স্থানান্তর করতে পারে।এটি এমন এক সেবা যে সেবায় আপনি এক ব্যাংক একাউন্ট থেকে অন্য এক ব্যাংক একাউন্টে টাকা পাঠাতে পারবেন।এটি স্থানীয় বা বৈদেশিক দুটি ক্ষেত্রেই প্রযোজ্য। এছাড়াও এর মাধ্যমে বিল পরিশোধ, ইত্যাদি আরো নান ধরনের কাজ করা যায়।

৪) বৈদেশিক বাণিজ্য : 

পূবালী ব্যাংক লিমিটেড বাংলাদেশের অন্যতম একটি বাণিজ্যিক ব্যাংক। বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।অর্থাৎ পূবালী ব্যাংক লিমিটেড বাণিজ্যিক কার্যক্রম করে থাকে।যারা বাইরে থেকে আমদানি করে তাদেরকে ঋণ দিয়ে থাকে পূবালী ব্যাংক লিমিটেড। আর যারা বাইরের দেশে রপ্তানি করে তাদের জন্য আরো সুবিধা দিয়ে থাকে।এই ব্যাংকটি বৈদেশিক মুদ্রা লেনদেনও করে।

৫) ঋণ প্রদান সেবা :

ব্যক্তিগত বা অন্যান্য যেকোনো ক্ষেত্রে যদি কারো ঋণ দরকার হয়।ঐ মুহুর্তে ব্যাংক কিছু নিয়ম মেনে লোন চাইলে যেকোনো ক্ষেত্রে একজন ব্যক্তি ঋণ নিতে পারে।
আপনার গৃহ নির্মানের জন্য টাকার প্রয়োজন হলে পূবালী ব্যাংক লিমিটেড সেটা আপনাকে দিয়ে দিবে।তাই পূবালী ব্যাংকের সুবিধা অনেক।


উপসংহার 

পূবালী ব্যাংক লিমিটেড বাংলাদেশের একটি অন্যতম ও প্রাচীনতম ব্যাংক।ব্যাংকটি বাংলাদেশের মধ্যে বড় একটি বাণিজ্যিক ব্যাংকও বটে।এই ব্যাংকটি ১৯৫৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল,এর লক্ষ্য হচ্ছে গ্রাহকের সন্তুষ্টির সেবা।তবে ব্যাংকটি বিভিন্ন ধরনের সেবা প্রদান করে আসছে তাদের গ্রাহকের জন্য।তাই আশা করি পূবালী ব্যাংক লিমিটেড সম্পর্কে বুঝতে পারেছেন।পরবর্তীতে একাউন্ট কিভাবে করবেন সেটি জানাবো।ততক্ষনে সবাই সুস্থ থাকবেন। 

নবীনতর পূর্বতন