ওয়েব সার্ভার কি। Web Server Ki

ওয়েব সার্ভার কি,ওয়েব সার্ভার

কিভাবে কাজ করে,বিস্তারিত

জানুন।


Web server


আসসালামু আলাইকুম প্রিয় ভিজিটর আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন।আজ একটি গুরুত্বপূর্ণ ব্লগ পোস্ট নিয়ে আসলাম ওয়েব সার্ভার সম্পর্কে। 

আজকের এই বিষয়ে জানতে পারবেন যে একটি ওয়েব সার্ভার কি এবং একটি ওয়েব সার্ভার কিভাবে কাজ করে।সুতরাং ওয়েবসাইট সার্ভার সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।আসুন জেনে নেই আসল বিষয়ে।

ওয়েব সার্ভার কি

ওয়েব সার্ভার হচ্ছে একটি সফটওয়্যার বা হার্ডওয়্যার যার দ্বারা HTTP এর অনুরোধ গ্রহন করা হয়।আরো ভালো করে বলতে গেলে বুঝায় যে ওয়েব ব্রাউজার থেকে আসা HTTP অনুরোধগুলো গ্রহন করে নেয়।

এর পরবর্তীতে ওয়েবসাইটের Html,Css, এবং Javascript গুলোকে সরবরাহ করে, যা আমাদের ব্যবহারকারীরা চোখের সামনে আমাদের ওয়েবসাইটটি দেখতে পারে।

একটি মজার উদাহরণ দেয়া যাক - মনে করুন আপনি দারাযে একটি টি-শার্ট অর্ডার করলেন আর আপনাকে ডেলিভারি দিয়েছে।এখান ওয়েব সার্ভারটা হচ্ছে দারায।

আরো ভালোভাবে বলতে গেলে একজন ব্যবহারকারী যখন কোনো ব্রাউজারে গিয়ে কোনো ওয়েবসাইটের নাম টাইপ করে, আপনার টাইপকৃত ঠিকানায় একটি HTTP রিকুয়েস্ট পাঠায় এই ওয়েব ব্রাউজারটি,আর তারপরে লোড হয় HTML, CSS, JAVASCRIPT এগুল লোড হয়ে আমাদের সামনে আসে আমাদের টাইপ করা ঠিকানাটি।

আশা করি বুঝতে পারলেন যে ওয়েব সার্ভার আসলে কি।ওয়েব এপ্লিকেশনেটি মূলত ওয়েব হোস্টিং এর জন্য ব্যবহৃত হয়ে থাকে।

ওয়েব সার্ভারের ইতিহাস 

ওয়েব সার্ভার কী তা বুঝতে পারলেন। এবার জেনে নিন এর ইতিহাস সম্পর্কে। মূলত একটি ওয়েব সার্ভার হচ্ছে একটি কম্পিউটার যা একটি ওয়েবসাইটের ফাইল বা তথ্য সংরক্ষণ করে এবং তা ব্যবহারকারীকে ব্রাউজারে প্রদর্শন করে থাকে।

একজন ব্যবহারকারী যখন রিকুয়েষ্ট পাঠায় সাথে একটি ওয়েব সার্ভার সেই অনুরোধ গ্রহন করে ব্যবহারকারীকে ব্রাউজারে প্রদর্শন করে থাকে।

প্রায় অনেক আগে থেকেই ওয়েব সার্ভারের প্রচলন ছিল।
তবে প্রথমে যে ওয়েব সার্ভার বের হয়, তখন স্ট্যাটিক ওয়েবসাইট দেখাতো।এই স্ট্যাটিক মানে ব্যবহারকারীদেরকে তাদের প্রশ্ন অনুযায়ী ফলাফল প্রদান করতো।

এর পরে আসে ডাইনামিক ওয়েবপেজ দেখার।এই সময়ে ডাইনামিক ওয়েব সার্ভার আবিষ্কার হয়।যার ফলে ব্যবহারকারীরা তাদের রিকুয়েষ্ট অনুযায়ী ফলাফল পেয়ে যেত।

এসব সময়ে অনেক সময় সার্ভার সমস্যা দেখা দিত,ঠিক কিছুদিন যাবার পরর বের হয় সার্ভার লোডিং ব্যালেন্সিং এবং ক্যাশিংয়ের মতো প্রযুক্তি। 

এসব কিছু উন্নত হওয়ার পরে ব্যবহারকারীরা যা সার্চ করতো তাদেরকে ফলাফল ভাগ করে দেওয়া হতো।কিন্তু এখন বর্তমানে আছেন।যা আগের থেকে অনেকটা এগিয়ে আছে।আগের থেকে এখন উন্নত টুলস ব্যবহার করে ওয়েব সার্ভার মনিটির করাসহ বিভিন্ন কাজ করা হয় যাতে সার্ভারে কোনো সমস্যা না হয়।

ওয়েব সার্ভার কিভাবে কাজ করে 

ওয়েব সার্ভার কাজ করে থাকে গুরুত্বপূর্ণ কিছু কার্যের মাধ্যমে। আসুন জেনে নেই কিভাবে একটি ওয়েব সার্ভার কাজ করে থাকে।মূলত ওয়েব সার্ভার হচ্ছে একটি কম্পিউটারে যা ইন্টারনেটে একটি ওয়েবসাইটের ফাইল সংরক্ষণ করে এবং ব্রাউজারে তা ব্যবহারকারীকে দেখায়।

১) ব্যবহারকারীর রিকুয়েষ্ট :

প্রথমে একজন ব্যবহারকারী URL (Uniform Resources Locator) বা ঠিকানা অথবা কিওয়ার্ড লিখে সার্চ করে ঠিক এই সময়টিতে ব্রাউজারটি একটি HTTP (Hyper Text Transfer Protocol) রিকুয়েস্ট তৈরি করে থাকে। আর এই কাজটি ব্রাউজার তিনটি পদ্ধতিতে করে - HTTP,  ইউআরএল এবং HTTP Headers এর মধ্য দিয়ে।

২) DNS সিস্টেমে : 

ব্যবহারকারীরা যখন কোনো ঠিকানা লিখে তখন ডিএনএস সিস্টেম খুজে,তারপরে ব্যবহারকারীর url বা ঠিকানাটিকে আইপি ঠিকানার রুপান্তর করে থাকে।যেমন - www.exam.com কে 192.14.67 তে রুপান্তর করে।

৩) সার্ভার সংযোগ :

এর পরে DNS System খোজার পরে ব্রাউজারটি সার্ভারের সাথে TCP (Transmission control Protocol) সংযোগ করে দেয়। আর এই সংযোগটি মূলত ৮০ http বা ৪৪৩ https এর মাধ্যমে তৈরি হয়ে থাকে।

৪) HTTP এর রিকুয়েষ্ট :

TCP এর সাথে সংযোগ হওয়ার পরে ব্রাউজার সার্ভারের কাছে http অনুরোধ পাঠায়। যেমন - Get / index.html HTTP/ 1.1
Host ‍www.example.com

৫) অনুরোধ গ্রহন :

এর পরে ওয়েব সার্ভার HTTP অনুরোধ গ্রহন করে এবং ওয়েবসাইটের html, css, javascript লোড করে এবং ওয়েবসাইটের যাবতীয় কিছু ব্যবহারকারীর সামনে আসে।

৬) প্রতিক্রিয়া প্রস্তুত :

এর পরে ওয়েব সার্ভার অনুরোধকৃত ফাইলটি খুজে বের করে। এই কাজটি তিনটি উপায়ে হয়ে থাকে। http status line,http headers,html body এর মাধ্যমে।

৭) HTTP প্রতিক্রিয়া পাঠানো :

ওয়েব সার্ভার HTTP প্রতিক্রিয়া ব্যবহারকারী বা ব্রাউজারে পাঠায়।যেমন - HTTP/1.1 অথবা 200 ok
Content type = text/html
Content length = 210

<!DOCTYPE html>
<html>
<head>
<title>browse.com</title>
</head>
<body>
<H1>hello browse </h1>
</body>
</html>
 এই উদাহরণ হচ্ছে ব্যবহারকারী তার সঠিক ঠিকানায় পৌছানোর ওয়েবসাইট।

৮) ব্রাউজার ফলাফল প্রদর্শন করে :

সর্বশেষ যে কাজ হয় তা হল ব্যবহারকারীর সার্চকৃত ঠিকানাটি খুজে পায় এবং সেখানে সকলকিছু দেখতে পায়।

মূলত এইভাবেই একটি ওয়েব সার্ভার কাজ করে থাকে।তবে এটি কয়েক সেকেন্ডের মধ্যে ঘটে থাকে।যা ব্যবহারকারী তার সার্চ অনুযায়ী ফলাফল দেখতে পায়।আশা করি বুঝতে পেরেছেন যে কিভাবে একটি ওয়েব সার্ভার কাজ করে থাকে।

👉অনলাইন থেকে ইনকাম টিপস জানতে ক্লিক করুন

👉ডুয়েল কারেন্সি কার্ড কি,কিভাবে পাবেন জানতে ক্লিক করুন

👉 ওয়েব হোস্টিং কি জানতে ক্লিক করুন

প্রথম ওয়েব সার্ভার কোথায় নির্মিত হয়েছিল 

ওয়েব সার্ভার কি,এটি কিভাবে কাজ করে এটুকু অবশ্যই বুঝতে পেরেছেন, আসুন এবার বলি যে বিশ্বের প্রথম ওয়েব সার্ভার কোথায় নির্মিত হয়েছিল। 

বিশ্বের মধ্যে প্রথম ওয়েব সার্ভার নির্মাণ করা হয়েছিল সুইজারল্যান্ডের জেনেভা শহরে।মূলত কণা পদার্থ বিজ্ঞান গবেষনা সংস্থা প্রথম এই ওয়েব সার্ভার নির্মাণ করেছিল।

টিম বার্নার্স লি প্রথম এই ওয়েব সার্ভারটি প্রতিষ্ঠা করেছিল সালটি ছিল তখন ১৯৮৯। মূলত ১৯৮৯ সালে এই ওয়েব সার্ভার বিষয়ে টিম বার্নার্স লি প্রস্তাবনা রেখেছিলেন।

প্রস্তাবে সবাই একমত হওয়ার পরে ১৯৯০ সালে টিম বার্নার্স লি এবং তার সহকর্মী রবার্ট কাইলিও সর্বপ্রথম এই ওয়েব সার্ভারটি স্থাপন করেন।তখন এর নাম ছিল HTTPD.এটি নেক্সট নামক একটি কম্পিউটারে সেটআপ করা হয়েছিল।

আর আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ঠিক একই সময়ে টিম বার্নার্স লি Worlwideweb নামের ব্রাউজার আবিষ্কার করে।

আরেকটি বিষয় হচ্ছে টিম বার্নার্স লি প্রথমে একটি ওয়েবসাইটও তৈরি করেছিল যার নাম ছিল http://info.cern.ch এটি হলো বার্নার্স লি এর তৈরি করা ওয়েবসাইট। এই ওয়েবসাইটটি বর্তমানেও একটিভ আছে।এই ওয়েবসাইটে html এর ব্যবহার করা হয়েছিল।প্রথম এই ওয়েবসাইটটি CERN এ হোস্ট করা হয়েছিল।

মূলত ঐ সময় থেকেই ওয়েব সার্ভার ও ওয়েব উন্নত হতে শুরু করে।আস্তে আস্তে ই-কমার্স,ব্যবসায়ীক সাইট,ইত্যদি আরো নানা ধরনের ওয়েবসাইট তৈরি হতে থাকে এবং দিন দিন এর ব্যবহার বাড়তে শুরু করেছিল।আর আজ বর্তমান পর্যন্ত ওয়েব সার্ভার ও ওয়েবসাইট চলতেছে।

সুতরাং টিম বার্নার্স লি এর অবদানের ফলে আজকের এই ওয়েব সার্ভার ও ওয়েবসাইট। খুব গুরুত্বপূর্ণ একটি তিনি করে গিয়েছন।সত্যিই টিম বার্নার্স লি এর অবদান খুবই অসামান্য। 

ওয়েব সার্ভার ওভারলোডের কারণ

আপনার হয়তোবা অনেকে জানেন না যে একটি ওয়েবসাইটের অনেক সময় ভারী হয়ে যায় বা ওভারলোড হয়ে যায়।

আগে জেনে নেই যে কিভাবে ওয়েব সার্ভার ওভারলোড হয় কোন কোন কারণে - একটি ওয়েবসাইট যেকোনো সময় ভারী হতে পারে।কখন ওজনে ভরপুর হয়ে যাবে ঠিক টাইম বলা কঠিন।

একটি ওয়েবসাইটে যখন একসাথে লক্ষ্য লক্ষ্য ব্যবহারকারী ঢুকে বা সার্চ করে তখন।যেমন - বিশ্বের মোট ৮,০০ কোটি মানুষের মধ্যে যদি একসাথে ৩০০ কোটি মানুষ একসাথে একটি নির্দিষ্ট ওয়েবসাইটের নাম, ঠিকানা,বা কিওয়ার্ড সার্চ করে তখন একটি ওয়েবসাইট ভারী হয়ে যায়।এর ফলে ওয়েবসাইটের লোডিং স্পিড বেশি হতে পারে।

অন্য আরেকটি কারণ রয়েছে যা বেশি হয়ে থাকে এটি।
একটি ওয়েবসাইটে যখন অনেক বেশি ব্যবহারকারী ডেটা প্রসেস করা হয়ে থাকে। যেমন - আমরা অনেকে অনেক ওয়েবসাইটে গিয়ে ফর্ম ফিলআপ করি,একাউন্ট তৈরি করি ইত্যাদি এইসব বিষয়ে যখন সব ভিজিটর একসাথে বা কয়েক সেকেন্ড বা মিনিটের ব্যবধানে ঘটলে একটি ওয়েব সার্ভার ভারী হয়ে যায়।

অনেক সময় দূর্বল কোডিং ব্যবহারের ফলে সার্ভার ভারী হয়ে যায়,এমনকি অনেক সময় ডাউনও হয়ে যেতে পারে।

আর যদি একটি ওয়েব সার্ভার অপ্টিমাইজেশন যোগ্য না হয় তখন ভার সামলে উঠতে পারেনা ওয়েব সার্ভারটি।তাই ওয়েব সার্ভার এর ভার সহ্য করার জন্য অপ্টিমাইজেশন বা শক্তিশালী কোডিংয়ের ব্যবহার এবং প্রযুক্তিগত উন্নয়ন করা প্রয়োজনীয় হয়ে পড়ে।

ওয়েব সার্ভার ওভারলোড হলে কিভাবে বুঝবেন

সাধারণত একটি ওয়েব সার্ভার যখন দূর্বল বা ভাড়ী হয়ে যায়।এছাড়াও আরো অনেক ধরনের সমস্যা তৈরি হয়।আসুন জেনে নেই যে কিভাবে বুঝবেন একটি ওয়েব সার্ভার ওভারলোড হলে।

একটি ওয়েব সার্ভার যখন ওভারলোড হয় তখন এর পারফরম্যান্স কমে যায়।সার্ভার অনেক সময় ডাউন হয়ে যায়।এটি এমন একটি সমস্যা যা ওয়েব সার্ভারের পারফরম্যান্সকে অনেক জুড়াজুড়িভাবে প্রভাবিত করে ফেলে যার ফলে একজন ব্যবহারকারীর অভিজ্ঞতা খারাপ হতে পারে।

যেহেতু একটি ওয়েবসাইট একটি হোস্টের বা সার্ভারের সাথে কানেক্ট করা থাকে সেহেতু ওয়েব সার্ভারটি যদি ওভারলোড হয়ে যায়, তাহলে অবশ্যই ওয়েবসাইটের উপরেও খারাপ প্রভাব পড়ে।

ওয়েব সার্ভার ওভারলোড হওয়ার ফলে ব্যবহারকারীরা ওয়েবসাইটের লোডিং টাইম বেশি অনুভব করে, যার ফলে ব্যবহারকারীরা বিরক্তবোধ করে।

এছাড়াও অনেক সময় সার্ভার থেকে ওয়েবসাইট বিচ্ছিন্ন হয়ে যায়।যা মোটেও ভালো কোনো কথা না।তাই ওয়েব সার্ভার সবসময় মনিটরিং করা সবচেয়ে ভালো কাজ।

কারণ ওয়েব সার্ভার কখন কোন সমস্যা হতে পারে বলা যায় না।সবচেয়ে বড় কারণ হচ্ছে এটা বুঝা যে কখন একটি ওয়েবসাইটে ভিজিটর আসে।

সুতরাং ওয়েব সার্ভার এর মালিকদের উচিত সবসময় ওয়েব সার্ভার চেক করা, অর্থাৎ সার্ভার কি অবস্থায় রয়েছে,উচ্চ মানের টুলস ব্যবহার করে মনিটর করা অত্যন্ত প্রয়োজন। যাতে ব্যবহারকারীর অভিজ্ঞতা খারাপ না করে।

সার্ভার ওভারলোড এড়ানোর উপায়

ওয়েব সার্ভার ওভারলোড এড়াতে বিভিন্ন বিষয় বিবেচনায় রাখা উচিত,আসুন জেনে নেই কি কি :

১) হার্ডওয়্যার আপডেট :

যাদের আন্ডারে ওয়েব সার্ভার রয়েছে তাদের উচিত যে র‍্যাম,ডিস্ক,স্পেস ইত্যাদি আপডেট রাখা।কারণ অনেক সময় এইসব আপডেট না থাকার কারণে ওয়েব সার্ভার দূর্বল বা ওভারলোড হয়ে যেতে পারে।

২) লোডিং ব্যালেন্স :

লোডিং ব্যালেন্স বলতে বুঝায় লোড সেটআপ করা।অর্থাৎ ট্রাফিক লোড শেয়ার করার জন্য সেটআপ করতে হবে।আর বুঝতেই পারছেন লোডিং যদি বেশি হয় তাহলে ব্যবহারকারীর বিরক্ত বোধ করে থাকে।

৩) লোডিং টেস্টিং :

লোডিং টেস্ট হচ্ছে যে এটি চেক করা যে ওয়েব সার্ভারের লোড টাইম কতটুকু। ওভারলোডের একটি বড় সমস্যা হচ্ছে এটি তাই চেকিং বা নজর রাখা যে এর স্পিড কেমন অবস্থায় রয়েছে।

৪) অটোমেটিক স্কেলিং : 

যদি ওয়েব সার্ভার লোড টাইম বেশি হয়ে যায়, তখন অটোমেটিক স্কেলিং ব্যবহার করতে পারেন, যাতে সার্ভারের ক্ষমতা বাড়াতে পারবেন।

৫) অপ্টিমাইজড : 

কোড দূর্বল কি না চেক করুন।কোডে দূর্বলতা দেখতে তা অপসারণ করার চেষ্টা করুন।সার্ভারের সেটিং ঠিক আছে কি না চেক করুন।এসব ফলো করেই দেখুন কাজ হবে।

উল্লেখিত উপায়গুলো ফলো করেই অপ্টিমাইজড করুন।সার্ভার ঠিক হয়ে যাবে।

শেষ কথায় 

ভালো একটি ধারনা পেতে পারেন আমার এই আর্টিকেল থেকে।ওয়েব সার্ভার হচ্ছে একটি কম্পিউটার, হার্ডওয়্যার অথবা স্পেস যা কি না একটি ব্রাউজার ব্যবহারকারীদের ফলাফল প্রদান করে থাকে।

টিম বার্নার্স লি প্রথম এসব আবিষ্কার করে বিশ্বের মধ্যে ব্যবহারকারীর জন্য আদর্শ ব্রাউজিংয়ে মূল্য রাখবে।তাই টিম বার্নার্স লি এর অবদান অসামান্য। 

ওয়েব সার্ভারকে লোডিং কম সময় রাখা উচিত, যাতে ব্যবহারকারীরা বিরক্তবোধ না হয়ে কারণ একটি ওয়েবসাইটের প্রাণ হচ্ছে ভিজিটর বা ট্রাফিক।আর ওয়েবসাইট তো ওয়েব সার্ভারের সাথে কানেক্ট থাকে।তাহলে বুঝতেই পারছেন কেন সার্ভার অপ্টিমাইজড করা প্রয়োজন। 

শেষ কথায় এটি বলছি যে আমার পোস্টে যদি কোনো ভুল হয়ে থাকে ক্ষনার দৃষ্টিতে দেখবেন।মানুষ মাত্রই ভুল হতে পারে।সুতরাং পোস্টই ভালো লাগতে পারে।আজকের পোস্ট এই পর্যন্তই।সুস্থ থাকবেন,ভালো থাকবেন।আল্লাহ হাফেজ।

Email Us : mdmiyenbabu@gmail.com
WhatsApp : +8801756463588

নবীনতর পূর্বতন

نموذج الاتصال