এন্টিঅক্সিডেন্ট এর উপকারিতা কি

এন্টিঅক্সিডেন্ট এর পাঁচটি উপকারিতা। (2024) 

Anti oxidant


আসসালামু আলাইকুম আশা করি সবাই ভালো আছেন। আজকের এই ব্লগে আপনারা জানতে পারবেন যে এন্টি অক্সিডেন্ট এর উপকারিতা কি এই সম্পর্কে। তো চলুন জেনে নেই আজকের এই ব্লগের টপিকে। 

এন্টিঅক্সিডেন্ট এর উপকারিতা কি

এন্টি অক্সিডেন্ট একধরনের যৌগ যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। এই যৌগটি বিভিন্ন ধরনের খাবারে পাওয়া যায়।আসুন বলে দেই এন্টিঅক্সিডেন্ট এর উপকারিতা কি তা সম্পর্কে। 

১) ফ্রী র‍্যাডিক্যাল দূরীকরণ :

ফ্রি র‍্যাডিক্যাল হচ্ছে এক ধরনের অণু যা মানুষের শরীরের কোষকে ক্ষতি করে থাকে।আর এসব অণুকে নিষ্ক্রিয় করার জন্য এন্ট অক্সিডেন্ট এর প্রয়োজন। এসব এন্টি অক্সিডেন্ট বিভিন্ন ধরনের ফলমূল, শাক-সবজি, ইত্যাদি খাবারে পাওয়া যায়।

২) হৃদরোগের ঝুঁকি কমায় :

এন্টি অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার গ্রহনের ফলে হৃদরোগের ঝুঁকি অনেকটা কমে যায়।এন্টি অক্সিডেন্ট কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।
এন্টি অক্সিডেন্ট প্লাক জমা হতে দেয়া না,ফলে হৃদরোগের ঝুঁকি অনেকটা কমে যায়। 

৩) ক্যান্সার প্রতিরোধে সক্ষম :

এন্টি অক্সিডেন্ট ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে থাকে।এন্টি অক্সিডেন্ট শরীরের ক্ষতিকর কোষগুলোকে ধ্বংস করে দিতে পারে।যা ক্যান্সার সৃষ্টি করতে পারে না।
বিজ্ঞানীরা গবেষণায় পেয়েছে যে এন্টি অক্সিডেন্ট শরীরের কিছু কিছু ক্যান্সারের কোষ সৃষ্টি হতে দেয় না এবং কিছু প্রকারের ক্যান্সার প্রতিরোধে সক্ষম। 

৪) ত্বকের স্বাস্থ্য বজায় রাখে :

ত্বক সুন্দর ও মসৃণ রাখতে এন্টি অক্সিডেন্ট এর ভূমিকা অপরিসীম। এন্টি অক্সিডেন্ট এর ভালো উপকারিতা আছে।শরীরের বয়স্ক ছাপ কমাতে সাহায্য করে এবং ত্বক উজ্জল থাকে।ভিটামিন 'সি' এবং ভিটামিন 'ই' এর মতো এন্টি অক্সিডেন্ট সকল মানুষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

৫) ইমিউন সিস্টেম শক্তিশালী করে :

ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে এন্টি অক্সিডেন্ট খুব কাজের। এন্টি অক্সিডেন্ট ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে সাহায্য করে থাকে।এটি আমাদের শরীরকে বিভিন্ন সংক্রমণ ও রোগ থেকে রক্ষা করে।

উপসংহার 

আশা করি উত্তর পেয়ে গেছেন।আসলে প্রতিদিনের খাবারে এন্টি অক্সিডেন্ট এর খাবার খাওয়া উচিত যাতে উল্লেখিত উপকারিতা পেতে পারেন।শরীর ভালো থাকলে মন ভালো থাকে এটা আমরা সকলেই জানি, তাই সঠিক খাবার গ্রহন করা উচিত।যাতে করে শরীরের সকল অঙ্গপ্রত্যঙ্গ ভালো থাকে।কারণ খাবারের মাধ্যমে শরীর স্বাস্থ্য ভালো থাকে এবং শরীরের রোগ জীবানু হওয়ার ঝুঁকি কম থাকে।

নবীনতর পূর্বতন