Shutter stock থেকে ইনকাম

শাটার স্টক থেকে কিভাবে

 আয় করবেন। (2024)


Shutter stock


আসসালামু আলাইকুম। আশা করি সকলে ভালো আছেন।আমি একটি পোস্ট দিয়েছিলাম কিভাবে পিকচার বিক্রি করে আগ করবেন।আজকের এই ব্লগে আমি আপনাদেরকে দেখাবো কিভাবে "Shutter Stock" এ কিভাবে পিকচার বিক্রি করে আয় করবেন।এবং আরো বিস্তারিতভাবে বুঝিয়ে দিচ্ছি।তো চলুন আজকের ব্লগে ফিরে যাই।

Shutter Stock - কী 

আসলে শাটার স্টক হচ্ছে আমেরিকার একটি প্রযুক্তি কোম্পানী।শাটার স্টকে বিভিন্ন ধরনের ছবি,ভিডিও,মিউজিক এবং ইডিটরিয়াল সম্পদ সরবরাহ করে।আসল ব্যাপার হচ্ছে এটি একটি ফটোগ্রাফি স্টক এজেন্সি।এখান থেকে ছবি,ভিডিও ইত্যাদি ডাউনলোড করতে পারবেন। আর ইনকাম করতে চাইলে পিকচার আপলোড করে ইনকাম করতে পারবেন । সরাসরি যদি শাটার স্টকে একাউন্ট করেন তাহলে আয় করতে পারবেন না।শাটার স্টকে আয় করতে আপনাকে অবশ্যই কন্ট্রিবিউটর একাউন্ট তৈরি করতে হবে।কন্ট্রিবিউটর একাউন্ট তৈরি করা খুবই সোজা।এই শাটার স্টক প্রযুক্তি কোম্পানীটি ২০০৩ সালে প্রতিষ্ঠিত হয় এবং আন্তর্জাতিক মানের একটি কোম্পানি। মিলিয়ন মিলিয়ন পিকচার, ভিডিও,ইত্যাদি এখানে স্টক রয়েছে।
আর এখান থেকে ক্রিয়েটররা ডাউনলোড করে নিয়ে ব্যবসায়ে ব্যবহার করতে পারে।এতে কোনো কপিরাইট নেই।যে কেউ এখান থেকে পিকচার ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। 

শাটার স্টকে কিভাবে পিকচার আপলোড করবেন 

শাটার স্টকে পিকচার আপলোড করার জন্য অবশ্যই আপনার একটি কন্ট্রিবিউটর একাউন্ট থাকা চাই।পরবর্তী একটি পোস্টে দেখাবো কিভাবে শাটার স্টকে কন্ট্রিবিউটর একাউন্ট তৈরি করতে হয়।এবার আসুন জেনে নেই যে কিভাবে পিকচার আপলোড করবেন। 

১) পিকচার আপলোড করতে কন্ট্রিবিউটর একাউন্ট তো লাগবেই বলেছি।

২) একাউন্ট করা হয়ে গেলে শাটার স্টক ড্যাশবোর্ড দেখতে পাবেন।

৩) "Upload" নামের একটি অপশন দেখতে পাবেন সেটাতে ক্লিক করবেন।

৪) তারপরে আপনার ফাইল ম্যানেজার থেকে আপলোড করে নিবেন।

তবে মাথায় রাখবেন শাটার স্টক Ai দ্বারা তৈরি ইমেজ একসেপ্ট করে না।আর ইমেজ কোয়ালিটি যেন হাই কোয়ালিটি হয়।আর পিকচার সাইজ যেন মিনিমাম 4 MB হয় এবং মেক্সিমাম 45 MB এর ভিতরে হয়।আরেকটি বিষয় পিকচার যখন তুলবেন তখন Property বা Details চেক করলে দেখতে পাবেন IMG_82662728 এর নাম্বার দেওয়া থাকবে।এরকম ছবি আপলোড করবেন না।ছবিটি কোন ধরনের তার নাম দিয়ে রিনেম করে নিবেন।অর্থাৎ পিকচার যদি বিড়ালের হয় তাহলে পিকচার নাম থাকবে CAT ঠিক এইভাবেই পিকচার রিনেম করে নিবেন।আর না হলে হবে না।

শাটার স্টক থেকে কত টাকা আয় করা যায় 

দেখুন এটি কিছু বিষয়ের উপর নির্ভর করে।পিকচার আপলোড করবেন বেশি।আপনার আপলোড করা পিকচার বা ভিডিও যত বেশি ডাউনলোড করবে তত বেশি ইনকাম করতে পারবেন।এটি হিসাব করা হয় কিছু পার্সেন্টিজের উপর।যেমন শাটার স্টক যদি প্রতি ডাউনলোডের জন্য ১০% দেয় তাহলে আপনার ইনকাম হবে ঐরকম। তবে আমি বলতে পারি যে যদি আপলোড করে বেশি বেশি তাইলে ইনকাম বেশি হবেই।সুতরাং বেশি বেশি পিকচার আপলোড করার চেষ্টা করবেন। একদিনে প্রয়োজন হলে ২০-৪০ টা পিকচার আপলোড করবেন। তাইলে ইনকাম ভালো হতে পারে।আর পেমেন্ট নেওয়ার জন্য আপনি Payoneer account ব্যবহার করতে পারেন।অথবা Skrill এই দুটি মেথটে পেমেন্ট দিয়ে থাকে।তাই বাংলাদেশীরা এই সাইটে কাজ করতে পারেন।পেমেন্ট কোনো চিন্তা নেই।

শেষ কথা 

শাটার স্টকে কিভাবে কন্ট্রিবিউটর একাউন্ট তৈরি করতে হয় এই সম্পর্কে একটি ব্লগ পোস্ট নিয়ে আসবো। অপেক্ষায় থাকে।নরমালি আপনি শাটার স্টকে ঢুকলে শুধুমাত্র পিকচার বা ভিডিও ডাউনলোড দিতে পারবেন, কিন্তু আয় হবে না।এর জন্য প্রয়োজন কন্ট্রিবিউটর একাউন্ট। তবে পিকচার আপলোড করলে শাটার স্টকের রিকুয়ারমেন্ট গুলো দেখাবে, ছবি কেমন হওয়া উচিত। সেই অনুযায়ী পিকচার আপলোড করবেন। Ai ইমেজ আপলোড করবেন না শাটার স্টকে।কারণ শাটার স্টক Ai দ্বারা তৈরি গ্রহণ করে না।আর ছবির সাইজ যেন 4-45 mb এর ভিতরে হয়।




নবীনতর পূর্বতন