সোনালী ব্যাংক লিমিটেড

রাষ্ট্রায়ত্ত ব্যাংক সোনালী ব্যাংক

লিমিটেড বাংলাদেশের

স্বনামধন্য একটি ব্যাংক।


সোনালী ব্যাংক লিমিটেড


আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন।দেশ আবার স্বাধীন করেছে আমার প্রাণপ্রিয় ভাইয়েরা।তবে হারাতে হয়েছে আমার প্রাণপ্রিয় কিছু ভাইদের।সবাইকে আল্লাহ জান্নাতবাসী করুক।যাই হোক আজকের আলোচনা হচ্ছে বাংলাদেশের সরকারি বা রাষ্ট্রায়ত্ত ব্যাংক সোনালী ব্যাংক লিমিটেড সম্পর্কে। 

সোনালী ব্যাংক

বাংলাদেশের ব্যাংকিং খাতে সোনালী ব্যাংকের নাম বিখ্যাত। বাংলাদেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক সোনালী ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৭২ সালে।বাংলাদেশের অর্থনৈতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এই সোনালী ব্যাংক লিমিটেড। দেশের অর্থনৈতিক পুনর্গঠন ও দেশের মানুষের সেবার লক্ষ্যে এই ব্যাংকটি প্রতিষ্ঠিত হয়েছিল। বিভিন্ন শাখার মাধ্যমে ব্যাংকটি তাদের গুরুত্বপূর্ণ গ্রাহক সেবা বা অন্যান্য সেবা পরিচালনা করে থাকে।দিনে আরো উন্নত করার চিন্তা তারা করছে যাতে গ্রাহক সেবা সহজ ও বোধগম্য হয়।

সোনালী ব্যাংকের ইতিহাস 

সোনালী ব্যাংক বাংলাদেশের একটি রাষ্ট্রায়ত্ত সরকারি ব্যাংক।মুক্তিযুদ্ধের পরবর্তী সময়ে এই গঠন হয়।সোনালী ব্যাংক লিমিটেড ১৯৭২ সালের ৩ মার্চ প্রতিষ্ঠিত হয়েছিল।বাংলাদেশ সরকার দেশব্যাপী ব্যাংকিং সেবা সম্প্রসারণ এবং দেশের অর্থনৈতিক পুনর্গঠন করতে ব্যাংকটি প্রতিষ্ঠিত হয়েছিল।

প্রথমদিকে যখন সোনালী ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত হয় তখন এটি দুটি শাখায় গঠিত ছিল যেমন - ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান এবং ব্যাংক অব ভোলা একত্রিত করে সোনালী ব্যাংক লিমিটেড গঠিত হয়েছিল।এটি প্রতিষ্ঠা হওয়ার পরেই এই ব্যাংকটি বিভিন্ন জায়গায় শাখা ব্যাংকিং চালু করে শুধুমাত্র দেশের সকল গ্রাহকের কাছে আর্থিক সেবা পৌঁছে দেওয়ার জন্য।

এই সময়ে ব্যাংকটি বিভিন্ন ধরনের সেবা চালু করে যেমন - সঞ্চয়ী হিসাব, ঋণ সেবা, এবং আরো অন্যান্য সেবা কার্যক্রম চালু করেছিল।২০ শতাব্দীর শেষের দিকে সোনালী ব্যাংক লিমিটেড আধুনিক প্রযুক্তির গ্রহনের মাধ্যমে ব্যাংকের সেবা বৃদ্ধি করতে চায়।এবং এটি সফলও হয়েছে।ব্যাংকটি কম্পিউটাইরাইজেশন এবং ইলেক্ট্রনিক ব্যাংকিং সেবা চালু করে গ্রাহকের সেবা আরো উন্নত করে দিয়েছে।

সোনালী ব্যাংক লিমিটেড বৈদেশিক মুদ্রা বিনিময় করে থাকে,আন্তর্জাতিক সেবাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সোনালী ব্যাংক লিমিটেড সামাজিক দায়বদ্ধতা হিসেবে সামাজিক বিভিন্ন কার্যক্রমে অংশ নিয়ে থাকে।
এই ব্যাংকটি শিক্ষা,স্বাস্থ্য ও দারিদ্র বিমোচনে এই ব্যাংকটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

বর্তমানে সোনালী ব্যাংক লিমিটেড বাংলাদেশের একটি সুপ্রতিষ্ঠিত একটি ব্যাংক হিসেবে পরিচিত। দেশব্যাপী অসংখ্য শাখা ব্যাংকিং, এজেন্ট ব্যাংকিং সেবা এবং আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ সেবা গ্রাহককে দিয়ে যাচ্ছে।আশা করা যায় সোনালী ব্যাংক লিমিটেড ভবিষ্যতেও বাংলাদেশের গ্রাহককে উন্নত ও সুবিধাজনক সেবা কার্যক্রম দিয়ে যাবে বাংলাদেশের গ্রাহককে

সোনালী ব্যাংকের সেবা ও পণ্য

বাংলাদেশের গ্রাহককে এই ব্যাংকটি বিভিন্ন ধরনের সেবা ও পণ্য প্রদান করে যা গ্রাহকের জন্য খুব গুরুত্বপূর্ণ। ব্যক্তিগত ও ব্যবসায়ীক উভয় ক্ষেত্রেই সোনালী ব্যাংকিং লেনদেন গ্রাহকদের জন্য উপযুক্ত।চলুন জেনে নেই সোনালী ব্যাংকের সেবা ও পণ্য সম্পর্কে। 

সঞ্চয়ী হিসাব

চাইলে যে কেউই সোনালী ব্যাংকে অর্থ জমা রাখতে পারে।যে কেউ চাইলে তাদের অর্থ নিরাপদে রাখতে পারে এই ব্যাংকে।ব্যক্তির প্রয়োজন মোতাবেক অর্থ উত্তোলন করতে পারে।

চলতি হিসাব

ব্যবসায়ীক হিসাব বা ব্যবসায়ীক প্রতিষ্ঠানগুলোর জন্য সোনালী ব্যাংক একটি গুরুত্বপূর্ণ ব্যাংক।কেননা ব্যবসায়ীরা নিয়মিত লেনদেন করতে পারবে এই সোনালী ব্যাংক থেকে।

ফিক্সড ডিপোজিট 

নির্দিষ্ট সময়ের জন্য গ্রাহকরা অর্থ জমা রাখতে পারে।যা নির্দিষ্ট সময়ের পর উচ্চ সুদসহ উত্তোলন করতে পারে।

ডিপোজিট স্কিম

বিভিন্ন মেয়াদে ডিপোজিট স্কিম।যেমন - মাসিক সঞ্চয় স্কিম,পেনশন স্কিম ইত্যাদি। নির্দিষ্ট কিছু মেয়াদে টাকা জমা রাখা হয় যা মেয়াদ শেষে একসাথে সব টাকা ফেরত দেয়া হয়। 

ঋণ সেবা

সোনালী ব্যাংক ব্যক্তিগত স্বার্থে ঋন দিয়ে থাকে।যেমন - শিক্ষা,বিবাহ,ইত্যাদি ব্যক্তিগত প্রয়োজনে এই ব্যাংকটি ঋণ দিয়ে থাকে।

গৃহ ঋন

ঘর-বাড়ি তৈরি করার জন্য ঋণ দেওয়া হয়।

শিক্ষা ঋন

বাংলাদেশের এই স্বনামধন্য ব্যাংকটি শিক্ষাক্ষেত্রেও ঋন দিয়ে থাকে।যেমন - কেউ যদি বিদেশে গিয়ে উচ্চ শিক্ষা গ্রহণ করতে চায়, তাহলে কিছু টাকা ঋণ নিয়ে যেতে পারে।

কৃষি ঋণ

যারা কৃষক আছে তারা চাইলেই সহজ উপায়ে সোনালী ব্যাংক থেকে ঋণ গ্রহন কৃষি খাতে উন্নয়ন ঘটাতে পারে।

মোবাইল ব্যাংকিং সেবা

ঘরে বসে মোবাইলের মাধ্যমে টাকা মোবাইলে আনা যায়।

এটিএম সেবা

এটিএম কার্ডের মাধ্যমে ব্যাংকের গ্রাহকেরা 24/7 সেবা গ্রহণ করতে পারে।যখন ইচ্ছা তখন টাকা এটিএম বুথ থেকে টাকা তুলতে পারবে।

ডেবিট ও ক্রেডিট কার্ড

সোনালী ব্যাংক লিমিটেড গ্রাহকদেরকে প্রয়োজন অনুযায়ী ডেবিটক্রেডিট কার্ড দিয়ে থাকে। 

লকার সুবিধা

মূল্যবান সম্পদ সুরক্ষার জন্য এই ব্যাংকে লকার সুবিধা প্রদান করে থাকে।

LC (লেটার অফ ক্রেডিট)

আন্তর্জাতিক মানের লেনদেন করতে সহায়ক। এই ব্যাংকে এটির সুবিধাও রয়েছে।

সোনালী ব্যাংক লিমিটেড সর্বাবস্থায় গ্রাহকের সেবায় নিয়োজিত এবং উন্নত সেবার আগ্রহী ব্যাংক হচ্ছে সোনালী ব্যাংক লিমিটেড। গ্রাহকের আর্থিক সেবা মেটাতে সোনালী ব্যাংক লিমিটেড সর্বদা প্রস্তুত রয়েছে।


সামাজিক দায়বদ্ধতা 

বাংলাদেশের এই প্রধান ব্যাংকটি বাংলাদেশের কিছু কার্যক্রমে অংশ নিয়ে থাকে।বাংলাদেশের মতো সমাজের উন্নয়নমূলক কাজে সবসময় নিয়োজিত রয়েছে এই ব্যাংকটি।বিশেষ করে বাংলাদেশের স্বাস্থ্য, শিক্ষা এবং দারিদ্র্য বিমোচনে সোনালী ব্যাংক লিমিটেড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

শেষ কথা

বাংলাদেশের এই স্বনামধন্য ও গুরুত্বপূর্ণ ব্যাংকটি বাংলাদেশের ব্যাংকিং খাতে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হিসেবে নিজেরদেরকে প্রতিষ্ঠিত করেছে।এই ব্যাংকটি গ্রাহক সেবায় উন্নয়ন ও দেশের অর্থনৈতিক উন্নয়নে এই ব্যাংকের অবদান উল্লেখযোগ্য। ব্যাংকটি ভবিষ্যতে গ্রাহক সেবা এবং অন্যান্য সেবায় আরো নতুন নতুন নিতে পারে যা তাদের কাছ থেকেই জানা যায়।
নবীনতর পূর্বতন

نموذج الاتصال