ক্রেডিট কার্ড কী?বিস্তারিতভাবে জানুন।

ক্রেডিট কার্ড কী?ক্রেডিট

কার্ড কিভাবে পাবেন

এবং ক্রেডিট কার্ডের

আরো অন্যান্য বিষয়

জানুন।


Credit card


আসসালামু আলাইকুম আশা করি সবাই ভালো আছেন। আজকের এই টপিকে আপনাদেরকে শেয়ার করবো ক্রেডিট কার্ড সম্পর্কে। তো চলুন শুরু করা যাক।

ক্রেডিট কার্ড কী 

ক্রেডিট কার্ড হচ্ছে একধরনের প্লাস্টিক কার্ড বা ধাতব কার্ড যা নির্দিষ্ট কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে গ্রাহকদেরকে প্রদান করা হয়।ক্রেডিট কার্ড ব্যবহারকারীকে নির্দিষ্ট একটি সীমার মধ্যে ঋণ গ্রহনের সুবিধা দেয়,যা একসময় গিয়ে নির্দিষ্ট মেয়াদ শেষে সুদ সহ পরিশোধ করতে হয়।

ক্রেডিট কার্ড দিয়ে অনলাইনে কেনাকাটা করতে পারবেন এবং অনলাইন থেকে পণ্য যাবতীয় জিনিসপত্র কিনতে পারে।ক্রেডিট কার্ডের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে আপনার কাছে টাকা না থাকলেও কেনাকাটা করা যায়।তবে নির্দিষ্ট সময় পর টাকা পরিশোধ না করতে পারলে সুদ দিতে হয়,যা উচ্চহারে দেওয়া হতে পারে।

ক্রেডিট কার্ডের ইতিহাস 

ক্রেডিট কার্ডের ইতিহাস বেশ পুরোনো। অনেক উন্নতির মধ্য দিয়ে এর বিকাশ ঘটেছে।সংক্ষিপ্তভাবে ক্রেডিট কার্ডের ইতিহাস তুলে ধরা হলো।

১৮৮০ - এর দশকে প্রথম ক্রেডিট কার্ডের ধারণা এসেছিল আমেরিকার একাধিক ব্যবসায়ীদের কাছ থেকে,যারা তাদের নিয়মিত গ্রাহকদের জন্য ক্রেডিট কার্ড বা ঋণের সুবিধা প্রদান করতো।ঐ সময়ে ক্রেডিট কার্ড ছিল হাতের লেখা নোট বা বুকলেট আকারে।

১৯৫০ সালের দিকে আধুনিক ক্রেডিট কার্ডের প্রচলন হয়েছিল।আধুনিক ক্রেডিট কার্ডের ধারনা রুপ নেয় যখন ডাইনার্স ক্লাব প্রথমবারের মতো ক্রেডিট কার্ড চালু করে।
তখন এটি ছিল মাত্র একটি চার্জ কার্ড যা ঐ সময়ে শুধু কোনো রেস্তোরাঁর বিল পরিশোধ করতে ব্যবহার হতো।
এক মাসের মধ্যে যদি বিল পরিশোধ করা না হতো তাহলে বড় অংকের জরিমানা দিতে হতো।

১৯৫৮ সালে ব্যাংক অব আমেরিকা প্রথমবারের মতো সাধারণ জনগনের জন্য একটি বড় আকারের ক্রেডিট কার্ড প্রোগ্রাম চালু করেছিল যার নাম ছিল ব্যাংকআমেরিকার্ড।পরবর্তীতে এটির নাম দেওয়া হয় ভিসা (Visa) কার্ড। এটিই প্রথম কার্ড ছিল যা গ্রাহকদের দেওয়া ঋণের উপর সুদের হার প্রয়োগ করে।

১৯৬৬ সালে মাস্টারকার্ড প্রতিষ্ঠিত হয়,যা আন্তর্জাতিকভাবে গ্রহনযোগ্য হয়ে উঠে ক্রেডিট কার্ড সেবার জন্য।১৯৭০ - এর দশকে ইলেক্ট্রনিক লেনদেন চালু করা হয়,যা ছিল ক্রেডিট কার্ডের ব্যবহার করার বড় একটি পরিবর্তন। এই পরিবর্তনের ফলে গ্রাহকরা যেকোনো সময় যেকোনো স্থান থেকে কার্ড ব্যবহার করতে পারতো।

১৯৯০ র দশকের দিকে ইন্টারনেট চালু হওয়ার পরে অনলাইনে কেনাকাটার প্রয়োজন পড়ে তখন এই ক্রেডিট কার্ডের আরো উন্নতি ঘটে।ফলে গ্রাহকরা ক্রেডিট কার্ড দিয়ে অনলাইনে কেনাকাটা করে এই কার্ডের ব্যবহার বৃদ্ধি পায়।আর এতদূর পর্যন্ত এসে বর্তমানে ক্রেডিট কার্ড বৈশ্বিকভাবে ব্যবহার করা হচ্ছে।যেকোনো ধরনের বিল এই কার্ড দিয়ে করা হয়ে থাকে

ক্রেডিট কার্ড কিভাবে পাবেন

ক্রেডিট কার্ড হাতে মোটেও কঠিন কিছু না।যাস্ট কিছু জিনিস ফলো করেই যে কেউই হাতে পেতে পারেন একটি ক্রেডিট কার্ড।আসুন আলোচনা করি কিভাবে ক্রেডিট কার্ড পাবেন।

১) কার্ড নির্বাচন :

আপনার প্রথম কাজ হবে বিভিন্ন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ক্রেডিট কার্ডের অফারগুলোর সম্পর্কে জানা।যে কার্ডটি আপনার উপযুক্ত মনে হবে আপনি সেই কার্ডটি সিলেক্ট করবেন।

২) যোগ্যতা শর্তসমূহ :

ক্রেডিট কার্ড পেতে হলে প্রত্যেকটি ব্যাংকের কিছু রুলস রয়েছে।সেই শর্ত অনুযায়ী আপনি ক্রেডিট কার্ড পেতে পারেন।শর্তগুলো হচ্ছে :- 

ক) ১৮ বছর বয়সের বেশি হতে হবে।

খ) স্থায়ী আয় থাকতে হবে।ব্যাংক নির্ধারিত নির্দিষ্ট আয়ের শর্ত পূরণ করতে হবে।

গ) একটি ভালো ক্রেডিট স্কোর থাকলে ক্রেডিট কার্ড পাওয়া সহজ।এটি আপনার পূর্ববর্তী কার্ডের ঋণ অথবা কার্ড ব্যবহারের ইতিহাসের উপর ভিত্তি করে নির্ধারিত হয়।

ঘ) সাধারণত আপনার স্থায়ী চাকরি অথবা ব্যবসা থাকতে হবে। এসব শর্ত পূরণ হলে ক্রেডিট কার্ড পাবেন।

৩) আবেদন প্রক্রিয়া :

আপনার নির্ধারিত যেকোনো একটি ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে সরাসরি গিয়ে অথবা অনলাইনের মাধ্যমে ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়ায় আপনার দরকারী কিছু ডকুমেন্টস প্রয়োজন পড়বে আর তা হলো - আপনি যে চাকরি বা ব্যবসা করেন তার তথ্য বা দলিল দেখাতে হবে। আপনার পরিচয় বা আপনার ঠিকানার সত্যতা যাচাই করার জন্য 
জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট ইত্যাদি কাগজপত্র প্রয়োজন হতে পারে।

৪) আবেদন পর্যালোচনা :

এই ধাপে আপনার আবেদনকৃত ক্রেডিট কার্ডের জন্য দেওয়া তথ্যগুলো ব্যাংক প্রতিষ্ঠান কয়েকদিন সময় নিয়ে যাচাই করে যোগ্য কি না তা দেখে আপনাকে কয়েকদিনের মধ্যেই ক্রেডিট কার্ড দিয়ে দিবে।

ক্রেডিট কার্ডের ব্যবহার 

ক্রেডিট কার্ড বিভিন্ন কাজে ব্যবহার করা হয়। আধুনিক আর্থিক জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর ব্যবহার দিন দিন মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।

১) কেনাকাটা :
অনলাইনে কোনো পণ্য বা প্রোডাক্ট কিনতে পারবেন। 

২) বিল পরিশোধ করতে পারবেন। 

৩) বড় অংকের পণ্য বা সেবা ক্রেডিট কার্ড দিয়ে বাকিতে ক্রয় করতে পারবেন পরবর্তীতে তা মাসিক কিস্তিতে পরিশোধ করতে পারবেন। 

৪) কার্ড দিয়ে যদি কেনাকাটা,বিল পরিশোধ ইত্যদি করা হয় তাহলে ক্রেডিট কার্ডে রিওয়ার্ড পয়েন্ট যোগ হয় এবং সেই পয়েন্ট দিয়ে উপহার,ছাড়া বা ভ্রমনের সুবিধা পেতে পারেন।

অর্থাৎ ক্রেডিট কার্ড হচ্ছে একটি নিরাপদ অর্থনৈতিক লেনদেনের জন্য কার্যকর একটি পদ্ধতি যা ব্যাংক থেকে দেওয়া হয়।

উপসংহার 

অর্থনৈতিক লেনদেনের গুরুত্বপূর্ণ একটা কার্ড হচ্ছে ক্রেডিট কার্ড। সাধারণত এই কার্ডটি প্লাস্টিক কার্ড বা ধাতব দিয়ে তৈরি কার্ড।বিভিন্ন ধরনের লেনদেন করা যায় এই কার্ড দিয়ে। এর ব্যবহার খুব সহজ,বিদুৎ বিল,কেনাকাটা সহ অনেক ধরনের কাজে ক্রেডিট কার্ড ব্যবহার করা যায়।টাকা না থাকলেও এই কার্ড দিয়ে কেনাকাটা করতে পারবেন। 
নবীনতর পূর্বতন

نموذج الاتصال