কিওয়ার্ড রিসার্চ।

কিওয়ার্ড রিসার্চ কী? কিওয়ার্ড

রিসার্চ কেন করবেন এবং

কিভাবে করবেন।

Keyword research


আসসালামু আলাইকুম আশা করি সবাই ভালো আছেন। ওয়েবসাইট আসলে কী,এই সম্পর্কে অনেকেই জানেন।ওয়েবসাইট তৈরি করে পোস্ট নিজের ইচ্ছামতো লিখলে কাজ হবে না।তার জন্য প্রয়োজন কিওয়ার্ড রিসার্চ।

কারণ কিওয়ার্ড রিসার্চ করে যদি পোস্ট করেন তাহলে এর থেকে অনেক লাভ পাওয়া যায়।একটি ওয়েবসাইটের মূল শক্তি হচ্ছে ভিজিটর।আর এই ভিজিটর তখনই বেশি আসে যখন ওয়েবসাইটে কিওয়ার্ড রিসার্চ করে ব্লগ পোস্ট করা হয়।

তাই আজকের এই ব্লগ পোস্টে আমি আপনাদেরকে দেখাবো যে কিভাবে আপনি কিওয়ার্ড রিসার্চ করে তারপরে ব্লগ পোস্ট করে ভালো পরিমাণ ভিজিটর পাবেন।সাথে ইনকামও।

কিওয়ার্ড রিসার্চ কী

একটি ওয়েবসাইটের জন্য খুব গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে কিওয়ার্ড রিসার্চ করা। কিওয়ার্ড রিসার্চ হচ্ছে একটি প্রক্রিয়া যার মাধ্যমে আপনি কিওয়ার্ড বা শব্দগুচ্ছ খুযে বের করেন যা মানুষ ইন্টারনেটে তথ্য খোজার জন্য ব্যবহার করে থাকে।

সাধারণত এই পদ্ধতিটি SEO (Search Engine Optimization) এর ক্ষেত্রে বেশি গুরুত্বপূর্ণ। মূলত কিওয়ার্ড রিসার্চ করে আপনি জানতে পারবেন যে কোন কিওয়ার্ড বা শব্দগুচ্ছ ব্যবহার করলে আপনার ওয়েবসাইটটি গুগুলে র‍্যাংক করবে।

এছাড়াও আরো কিছু বিষয় রয়েছে যে আপনার অডিয়েন্স কারা, তারা কী বাংলাদেশী নাকি অন্যান্য দেশের। যেমন যদি বাংলাদেশের হয়ে থাকে তাহলে আপনাকে বাংলা কিওয়ার্ড রিসার্চ করতে হবে।ইন্টারনেটে আপনার অডিয়েন্স কোন কিওয়ার্ড দিয়ে বেশি সার্চ করে থাকে, সেই বিষয়ে পোস্ট লিখতে হবে।

কিওয়ার্ড রিসার্চ করতে বিভিন্ন ধরনের টুলস ব্যবহার করা হয়। যেমন - Ahrefs,Google keyword planner,Semrush ইত্যাদি এগুলো হচ্ছে হাই ভলিউম কিওয়ার্ড রিসার্চ টুলস।রিওয়ার্ড রিসার্চ করলে এই টুলসগুলো ব্যবহার করে দেখেন।

কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় 

মনে করুন আপনি একটি ওয়েবসাইট তৈরি করলেন।তারপরেই আপনার দরকার পড়বে পোস্ট করা।এখন পোস্ট লিখতে গেলে তো SEO মেনে পোস্ট করতে হবে।আর Seo করে পোস্ট লিখতে গেলে আগেই আপনার চিন্তা করতে হবে কোন কিওয়ার্ড দিয়ে পোস্ট করবেন।

তাই পোস্ট করার আগে কিওয়ার্ড রিসার্চ করে পোস্ট করা খুবই উত্তম। কিওয়ার্ড রিসার্চ এ সর্বপ্রথম আসে নিশ বা অডিয়েন্সের ব্যাপারে।তাই আপনার অডিয়েন্স বা ভিজিটর কারা হবে তাদের কথা চিন্তা করেই পোস্ট করতে হবে।যেমন আপনি বাংলাদেশীদের জন্য পোস্ট লিখবেন,তাই আপনার পোস্ট হবে বাংলা ভাষায়। আর কিওয়ার্ড রিসার্চ করবেন বাংলা ভাষায়। 

আপনার অডিয়েন্স সিলেক্ট হয়ে গেলে এবার আপনার কাজ হচ্ছে প্রাথমিক কিছু কিওয়ার্ড খোজে বের করা আপনার অডিয়েন্স গুগলে সার্চ করেছে এবং আপনার কিওয়ার্ডের উপর খুব কম পোস্ট করা হয়েছে।এটি বেশি কার্যকর। এটি করতে হলে আপনার ব্রেইনকে কাজে লাগাতে হবে ভালো করে।আবার ইন্টারনেট ঘাটাঘাটি করেও সেই বিষয়ে ধারণা নিয়ে লিখতে পারেন।

তারপরে আপনার সকল কিছু করেছেন এরপরে কাজ হচ্ছে কিওয়ার্ড রিসার্চ করার জন্য টুলস। গুগুলে গিয়ে সার্চ করতে পারেন "Keyword Research" অনেক সাইট চলে আসবে।তবে আমি সাজেস্ট করি আপনি - Google Keyword Planner,SemRush, Ahrefs এই টুলসগুলো ব্যবহার করেন।কারণ এগুলো হাই ভলিউম কিওয়ার্ড রিসার্চ টুলস।

কিওয়ার্ড পাওয়ার পরে আপনি পর্যবেক্ষণ করবেন যে কোন কিওয়ার্ডটি বেশি সার্চ করা হয়েছে এবং এই বিষয়ে খুব কম লেখা হয়েছে এমন কিওয়ার্ড আছে কি না যাকে বলে কম্পিটিশন কিওয়ার্ড। যা খুব কম লোক পোস্ট করেছে,এর আরেক নাম ইউনিক পোস্ট।আর এটি বেশি কার্যকর পোস্ট র‍্যাংকিং এর ক্ষেত্রে।

কিওয়ার্ড রিসার্চ টুলস থেকে প্রাপ্ত কিওয়ার্ড দিয়ে পোস্ট লিখতে গেলে আপনার কাজ হবে পোস্টের মধ্যে সঠিক টাইটেল,ডেসক্রিপশন, মেটাডাটা ইত্যাদি অন্তর্ভুক্ত করা।যাতে পোস্ট দেখে ভিজিটরের আকর্ষণ হয় আর পোস্টটি পড়তে পারে।

তারপরে আপনি সকল কিছু মেনে পোস্ট করার পরে কিছু জনপ্রিয় টুলস ব্যবহার করে দেখবেন পোস্ট র‍্যাংকিং এ উঠেছে কি না।আর তা দেখতে হলে অবশ্যই আপনাকে Google Analytics অথবা Google Search Console ব্যবহার করতে হবে।যেখানে আপনার পোস্টের সকল কিছু দেখতে পারবেন।

আর এইভাবেই কিওয়ার্ড রিসার্চ করতে হয়। অর্থাৎ এইভাবেই আপনি কিওয়ার্ড রিসার্চ করে আপনি আপনার পোস্ট বা ওয়েবসাইটের র‍্যাংকিং বাড়াতে সাহায্য করতে পারেন।

কিওয়ার্ড রিসার্চ এ মুখ্য বিষয় 

কিওয়ার্ড রিসার্চ এ কিছু মূখ্য বিষয় রয়েছে যা মানা প্রত্যেকটি ওয়েবসাইটের মালিকের জন্য জানা গুরুত্বপূর্ণ। এতে করে আপবার আরো কার্যকরী হবে।র‍্যাংকিংও বাড়বে।কিওয়ার্ড রিসার্চ এ মূখ্য বিষয় কী কী আসুন বলে দেই।

১) সার্চ ভলিউম

কিওয়ার্ড যখন রিসার্চ করবেন তখন দেখতে পাবেন যে সার্চ ভলিউম নামে একটি অপশন রয়েছে এটি যত বেশি হবে তত ভালো।মানে আপনি এই কিওয়ার্ড দিয়ে আপনি পোস্ট করতে পারেন র‍্যাংকিং এর জন্য ভালো হবে।

২) কম্পিটিশন 

কিওয়ার্ড রিসার্চ এর আরেকটি মূখ্য বিষয় হচ্ছে কিওয়ার্ড কম্পিটিশন। অর্থাৎ আপনার প্রাপ্ত কিওয়ার্ড দিয়ে কতজন লোক আগে থেকেই পোস্ট করে রেখেছে এবং তা গুগলে Index হয়েছে।এটি যত কম হবে তত আপনার জন্য ভালো।

৩) কিওয়ার্ড ডিফিকাল্টি

Ahrefs টুলস দিয়ে কিওয়ার্ড রিসার্চ করেন দেখবেন যে 
Easy বা Hard লেখা থাকবে।এর মানে হলো Easy লেখা থাকলে এই কিওয়ার্ড দিয়ে পোস্ট লিখলে র‍্যাংকিং ভালো হবে।আর যদি Hard লেখা থাকে তার মানে হলো এই কিওয়ার্ড দিয়ে পোস্ট লিখলে পোস্ট গুগলে Index নাও হতে পারে,আর Index না হলে তো এটা র‍্যাংকিং ও হবে না।তাই Easy বিষয়টি মাথায় রাখবেন।

এর বেশি কিছু হলেও চলবে।যাস্ট এই তিনটি বিষয় মাথায় রাখলেই হবে।বাকিটুকু এমনেই হয়ে যাবে।তাই বুঝেশুঝে সঠিক কিওয়ার্ড ব্যবহার করে পোস্ট করবেন যাতে ওয়েবসাইটের জন্য ভালো হয়।

কিওয়ার্ড রিসার্চ করা কেন গুরুত্বপূর্ণ 

ওয়েবসাইট যারা পরিচালনা করে তাদের সকলের ক্ষেত্রেই কিওয়ার্ড রিসার্চ করা খুবই গুরুত্বপূর্ণ। কেননা উচ্চ মানের কিওয়ার্ড দিয়ে পোস্ট করলে পোস্ট সহজে র‍্যাংক হয়।তাই ওয়েবসাইটের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে কিওয়ার্ড রিসার্চ করা।

কিওয়ার্ড রিসার্চ আপনার ওয়েবসাইট বা কন্টেন্ট সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন এর ভিত্তি হিসেবে কাজ করে।কিওয়ার্ড রিসার্চ ও সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন দুটি একটির সাথে জড়িত।

সঠিক কিওয়ার্ড নির্বাচন করে আপনি আপনার পোস্ট বা তথ্য আপনার টার্গেট অডিয়েন্সদের কাছে পৌঁছাতে পারবেন।সঠিক কিওয়ার্ড ব্যবহার করলে আপনার ওয়েবসাইটের ভিজিটর বাড়াতে পারবেন। কারণ কিওয়ার্ড রিসার্চ করে যদি দেখেন সেটি সার্চ করা হয়েছে বেশি, তাহলে অডিয়েন্স সেই কিওয়ার্ড এর পোস্ট খুজে থাকে।আর ভিজিটর বেশি আসে।

কিওয়ার্ড রিসার্চ করলে আপনি বুঝতে পারবেন যে কোন কিওয়ার্ড হার্ড আর কোন কিওয়ার্ড ইজি।ইজি কিওয়ার্ড বেশি ব্যবহার করবেন।তাই কিওয়ার্ড রিসার্চ করলে আপনিও এটাও জানতে পারলেন যে কোন কিওয়ার্ড দিয়ে লিখলে ইজি হবে র‍্যাংক করতে।

এছাড়াও র‍্যাংকিং বাড়াতে কিওয়ার্ড রিসার্চ খুবই গুরুত্বপূর্ণ। টার্গেট অডিয়েন্স আর কিওয়ার্ড রিসার্চ করে পোস্ট করা দুটিই বিষয় একটি আরেকটির সাথে জড়িত।তাই সঠিকভাবে কিওয়ার্ড রিসার্চ করে ঐ কিওয়ার্ডের উপরে পর্যবেক্ষণ করে পোস্ট করা উত্তম।যাতে ফলাফল ভালো পান।

উপসংহার 

মোটকথা হচ্ছে একটি ওয়েবসাইট বা ওয়েবসাইটের কন্টেন্ট যদি সকলের কাছে পৌঁছাতে চান তাহলে অবশ্যই আপনাকে সঠিক কিওয়ার্ড রিসার্চ করে পোস্ট করতে হবে।

কিওয়ার্ড রিসার্চ করার সময় এটি ফলো রাখবেন যে কোন কিওয়ার্ডটি আপনার জন্য উত্তম হবে।আমি তো বলেই দিয়েছি যে যে কিওয়ার্ডটি Easy হবে সেই কিওয়ার্ড দিয়ে পোস্ট লিখবেন।

আর কোন কিওয়ার্ড সার্চ বেশি করা হয়েছে সেই বিষয়ে ইন্টারনেট ঘাটাঘাটি করে পোস্ট করতে পারেন।তাই বুঝেশুঝে সঠিক কিওয়ার্ড ব্যবহার করবেন যাতে কন্টেন্টগুলো গুগুলের প্রথমদিকে থাকে।

আর যদি মনে করে যে আপনার পোস্টটি বা ওয়েবসাইটটি গুগলের একেবারে ১ম নাম্বারটি হবে আপনার তাহলে সঠিক কিওয়ার্ড রিসার্চ, পোস্টের হেডার,মেটাডাটা,সর্বোচ্চ ওয়ার্ড দিয়ে লেখার চেষ্টা করবেন।তাহলেই কাজ হয়ে যাবে।


নবীনতর পূর্বতন

نموذج الاتصال